বুধবার, ০১ মে ২০২৪, ০৪:২২ অপরাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
মহান মে দিবস আজ শেখ হাসিনা সবসময় মানুষের পাশে থাকেন: শ্রীমঙ্গলে কৃষিমন্ত্রী সদস্য নেবে সিলেট জেলা প্রেসক্লাব রাজনীতির মূল লক্ষ্য ও উদ্দেশ্য জনকল্যাণ: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আবহাওয়া অনুকূলে থাকায় খুশি হাওরাঞ্চলের কৃষকরা বিশ্বনাথে ধানের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে চালক হেলপার নিহত বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে সেলিমের ‘কাজলরেখা’ উপজেলা নির্বাচনে অভিযোগ জানানো যাবে ৯৯৯-এ গোয়াইনঘাটে বিনা-২৫ ধানের বাম্পার ফলনে খুশি কৃষকেরা ঘরে উঠছে হাওরের সোনার ধান আর্ন্তজাতিক নৃত্য দিবস উপলক্ষে র‌্যালি অনুষ্ঠিত অধ্যাপক ড. জিয়ার স্বপ্ন বাস্তবায়ন করাই লক্ষ্য: স্মরণসভায় শাবি উপাচার্য প্রতিষ্ঠানে শিক্ষার পরিবেশ বজায় রাখতে হবে: মানিক এমপি নিয়মিত টিকা দিলে শিশু ও মাতৃমৃত্যুর হার কমানো যায়: আনোয়ারুজ্জামান চৌধুরী অমিত হত্যা মামলার আসামি গ্রেপ্তার ৮০ ভাগ পাকলেই হাওরের ধান কেটে ফেলার পরামর্শ স্বপ্নের আমেরিকায় গিয়ে প্রাণহানি, বাকরুদ্ধ জনির পরিবার এপ্রিলে কমেছে প্রবাসী আয় সিলেটসহ দুই বিভাগে শিলাবৃষ্টির আভাস স্কুল-মাদরাসা বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী সোনার দাম আরেক দফা কমল প্রয়াত পাগল হাসানের পরিবারকে ঘর বানিয়ে দিচ্ছেন সিসিক মেয়র  চা শ্রমিকদের অবস্থান কর্মসূচি শ্রীমঙ্গলে সাজাপ্রাপ্ত দুই আসামি গ্রেপ্তার নগরীতে ছাত্রদল নেতা গ্রেপ্তার নিউইয়র্কে গুলিতে নিহত কানাইঘাটের ইউসুফ বজ্রপাতে প্রাণ হারালেন কোম্পানীগঞ্জের যুবক জকিগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় ৩ জন নিহত
হাওরে শ্রমিক আর মেশিন সংকট
ধান কাটানো নিয়ে দুশ্চিন্তায় কৃষকেরা

হাওরে শ্রমিক আর মেশিন সংকট
ধান কাটানো নিয়ে দুশ্চিন্তায় কৃষকেরা

 

সুনামগঞ্জ প্রতিনিধি :: ‘আট কিয়ার জমিন করছি কয়েকজন মিল্লা। রংপুর থাকি মেশিন আনতাম চেষ্টা করছিলাম। কালকে রাতেও কথা অইছে। আইজ সকাল থেকে আর ফোন ধরছে না হারভেস্টারের মালিক। ধান পাকি গেছে, দাওয়ালও (ধান কাটার শ্রমিক বা ভাগালু) পায়রাম না। কোনো সুবিধা করতাম পাররাম না। মেশিনের জন্য হন্যে হয়ে ঘুররাম, মেশিনও পায়রাম না।’

 

কপালে চিন্তার ভাঁজ নিয়ে এসব কথা জানান সুনামগঞ্জের হাওরবেষ্টিত উপজেলা শাল্লার ভান্ডাবিল হাওরপারের হবিবপুর গ্রামের প্রান্তিক কৃষক নিতিশ পুরকায়স্থ।

 

নিতিশের পাশে দাঁড়ানো হবিবপুর নোয়াগাঁওয়ের প্রসূন কান্তি দাস জানান, তিনি এক হাল (চার একর) জমি চাষাবাদ করেছেন। এক কেয়ার জমিও কাটতে পারেননি। বেপারি (দাওয়াল) পাচ্ছেন না। বড় হারভেস্টার মেশিনের জন্য মঙ্গলবার আনন্দপুর এসেছিলেন। এখানেও মেশিন পাননি।

 

আনন্দপুরের কৃষক রাধেশ দাস বলেন, ধান কাটানোর কোনো উপায় নাই। শ্রমিকও পাওয়া যাচ্ছে না। কম্বাইন্ড হারভেস্টার মেশিন কাগজে অনেক আছে বাস্তবে নেই।
এই কৃষক বলেন, আগে ফরিদপুর, যশোর, কিশোরগঞ্জ, পাবনা, গোপালগঞ্জ, সিরাজগঞ্জ, রংপুর, দিনাজপুর, কুমিল্লা, শেরপুরসহ দেশের বিভিন্ন জেলা থেকে ধান কাটা শ্রমিক আসত এ উপজেলায়। এখন এসব শ্রমিকরা একেবারেই আসে না। সরকার ৭০ শতাংশ ভর্তুকি দিয়ে এলাকার কৃষকের ফসল কাটার জন্য মেশিন দিছে। এসব মেশিন বেশিরভাগেরই হদিস নাই। কৃষি অফিসকে এর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার দাবি জানাই।

 

পাশে দাঁড়ানো কৃষক অলক রায় জানান, তিন দিন হয় একটি কম্বাইন্ড হারভেস্টারের পেছনে পেছনে ঘুরছেন তিনি তার এক আত্মীয়ের জমির ফসল কাটার জন্য। কিন্তু মেশিনটি নিতে পারছেন না। তিনি বলেন, আতঙ্কের মধ্যে আছি। আকাশের দিকে তাকাচ্ছি, আবহাওয়া খারাপ করলে বিপদ হবে।’

 

শাল্লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বড় কৃষক আব্দুস ছাত্তার বলেন, আমি ৯০ কেয়ার (৩০ একর) জমি চাষাবাদ করেছি। এখন ধান কাটানো নিয়ে দুশ্চিন্তায় পড়েছি। উপজেলা কৃষি অফিস কম্বাইন্ড হারভেস্টার আরও বরাদ্দ দেওয়ার জন্য ঊর্ধ্বতন কতৃর্পক্ষকে চিঠি দিয়েছিল। কিন্তু মেশিন পাওয়া যায়নি। আবহাওয়া খারাপ করলে মানুষ বিপদে পড়বে।

 

নওয়াগাঁও গ্রামের মাখন লাল দাস একজন বড় কৃষক। তিনি বলেন, আশপাশের ৫টি বড় গ্রাম নিয়ামতপুর, আনন্দপুর, চরগাঁও, নোয়াগাঁও, আঙ্গারুয়া ও সুখলাইনসহ কমপক্ষে ৭/৮টি বড় কম্বাইন্ড হারভেস্টার দরকার। কৃষি অফিস সূত্রে জানতে পারলাম আনন্দপুর গ্রামে ৫টি বড় মেশিন দিয়েছে সরকার। কিন্তু ২টি বড় মেশিন ব্যতিত অন্য মেশিনগুলো এখন পাওয়া যাচ্ছে না। যে ২টি কম্বাইন্ড হারভেস্টার আছে, সেটি দিয়ে কে আগে, কে পরে ধান কাটাবে- রীতিমতো ঝগড়াঝাটি লেগে যাচ্ছে। স্থানীয় শ্রমিকরা গ্রুপ করে কিছু কিছু ধান কাটছে। আবহাওয়া খারাপ হলে মানুষ মহাবিপদে পড়বে।

 

একজন কৃষি ব্লক সুপারভাইজার জানান, তার ব্লকে ৫টি হারভেস্টার কাগজে-পত্রে রয়েছে। কিন্তু বাস্তবে ৩টিই নষ্ট। একটি কাজ করলেও এই মেশিন দিয়ে ধান কাটা যাচ্ছে না। তবে অন্য জেলা থেকে কম্বাইন্ড হারভেস্টার আসতে শুরু হয়েছে বলে দাবি করেন তিনি।

 

উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মাসুদ তুষার বলেন, সত্যি বিষয় হলো কাগজে-পত্রে শাল্লায় ৪৯টি বড় হারভেস্টার মেশিন রয়েছে। কিন্তু বাস্তবে ভিন্ন চিত্র। কয়েকটি মেশিন বিকল আছে বলে কৃষকরা জানান। তবে এলাকার বহু কৃষক বলছেন- কিছু কিছু মেশিন মালিক অধিক মূল্যে উপজেলার বাইরে বিক্রি করে দিয়েছেন। ফলে ধান কাটা নিয়ে কৃষকরা চিন্তিত হয়ে পড়েছেন। এমন হলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে বাইরের জেলা থেকে মেশিন আসছে।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo