মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৫:১১ অপরাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
সিলেট বিভাগের ১০টিসহ দেশের ১৫৭ উপজেলায় ভোটযুদ্ধ আজ আমদানি নির্ভরতা কমাতে চাষাবাদ বৃদ্ধি করতে হবে: অতিরিক্ত সচিব কানাইঘাটে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ বানিয়াচংয়ে আগুনে পুড়ে ছাই চারটি দোকান মেয়েকে স্কুলে ভর্তি করাতে গিয়ে বাবা জানলেন তিনি ‘মৃত’ শায়েস্তাগঞ্জে ট্রেনে কাটা পড়ে বিচ্ছিন্ন হলো যুবকের দুই পা দোয়ারাবাজারে বজ্রপাতে প্রাণ গেল দুই শ্রমিকের ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ইরানের রাষ্ট্রপতি ও পররাষ্ট্রমন্ত্রী ভোট কিনতে গিয়ে গণপিটুনি খেলেন সাবেক চেয়ারম্যান স্থগিত হলো মৌলভীবাজার সদর উপজেলা নির্বাচন দেশের বাজারে সোনার দাম ইতিহাসের সর্বোচ্চ যুক্তরাজ্যের হ্যারো কাউন্সিলের মেয়র হলেন ওসমানীনগরের সেলিম চৌধুরী আমরা চাই আলোকিত ব্যক্তিত্ব গড়ার শিক্ষা: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী জঙ্গি ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি সিলেটে অব্যাহত থাকবে বৃষ্টিপাত শ্রীমঙ্গলে প্রতিবন্ধী শিশুকে বিষ খাইয়ে হত্যা করলেন মা-বাবা ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি শেখ হাসিনা দেশে ফিরেছিলেন বলেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হয়েছে: সিসিক মেয়র  শাবিতে ‘নোয়াখালী স্টুডেন্টস অ্যাসোসিয়েশন’র যাত্রা শুরু কাইজেন সাস্টের সভাপতি সাজ্জাদ, সম্পাদক উৎস বিদেশি ঋণনির্ভর প্রকল্পের অগ্রগতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ওসমানী হাসপাতালে আন্তর্জাতিক নার্সেস দিবস উদযাপন শাবির রংপুর স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের কমিটি গঠন সিলেটে ট্রাফিক ব্যবস্থাপনা উন্নয়নে শাবিতে সেমিনার স্বাস্থ্য সুরক্ষায় টিকা প্রয়োগের বিকল্প নেই  কানাইঘাটে এসএসসির ফলাফল বিপর্যয় শিশুদের অংশগ্রহণে মুখর সিসিমপুর শিক্ষামেলা হবিগঞ্জে জিপিএ-৫ অর্জনে এগিয়ে মেয়েরা, পাসের হারে ছেলেরা
বিশ্বনাথে ধানের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

বিশ্বনাথে ধানের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

 

বিশ্বনাথ প্রতিনিধি :: বিশ্বনাথে মাঠে দোল খাচ্ছে সোনালি ধান। ফলন বাম্পার হওয়ায় কিষান ও কিষানির মুখে ফুটেছে তৃপ্তির হাসি। পাকা ধান কাটার ধুম পড়েছে মাঠে। বৈশাখের প্রখর রোদ ও গরম উপেক্ষা করে সোনালি ধান গোলায় তুলতে কাটা, মাড়াই ও সংগ্রহে ব্যস্ত রয়েছেন কৃষকরা। চৈত্রের শেষ দিকে শিলাবৃষ্টি ও ঝড়ে কিছুটা ক্ষতি হলেও চলতি মাসে আবহাওয়া অনুকূলে থাকায় স্বস্তি বোধ করছেন কৃষকেরা।

 

উপজেলার বিভিন্ন হাওর এলাকা ঘুরে দেখা গেছে, কৃষকেরা শ্রমিক না পাওয়ায় প্রচণ্ড গরম ও রোদ উপেক্ষা করে পরিবারের ছোট-বড় সদস্যদের নিয়ে ধান কাটছেন। কেউবা মাড়াই করছেন, কেউ আবার ধান পরিষ্কার, রোদে শুকানো, গোলায় তুলতে মাথায় বহন করছেন। আর এসব কাজে তাঁদের সঙ্গে সাহায্য করছেন পরিবারের নারী সদস্য ও ছোট শিশুরা।

 

এদিকে ঝড়-বৃষ্টি তথা প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কায় দ্রুত ধান কাটতে শ্রমিক যোগাড় করতে না পারায় কিছুটা হতাশা প্রকাশ করছেন কৃষকেরা। তবে পরিস্থিতি স্বাভাবিক থাকলে দেরিতে হলেও ধান কাটা ও সংগ্রহে সমস্যা হবে না বলে জানিয়েছেন অনেকেই।

 

কৃষক রমিজ আলী, মানিক মিয়া ও সিতাব আলী জানান, প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কায় ধান আধা পাকা অবস্থায় কাটতে হচ্ছে এ বছর। শ্রমিক মিলছে না বিধায় পরিবারের সদস্যদের নিয়ে ধান কাটা ও মাড়াইয়ে ব্যস্ত আছেন তারা।

 

কৃষি কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে উপজেলার ৮টি ইউনিয়নের ছোট-বড় হাওরের ৭ হাজার ২৯৪ হেক্টর জমিতে উফশী ও হাইব্রিড জাতের ধান আবাদ হয়েছে। এর মধ্যে অধিক ফলন হয়েছে হাইব্রিড জাতের ব্রি ধান-৯২, ৮৯, ৭৪ ও ব্রি ধান-২৯।

 

উপজেলা কৃষি কর্মকর্তা কনক চন্দ্র রায় বলেন, চলতি মৌসুমে বোরো ধানের অবস্থা সন্তোষজনক। ইতোমধ্যে মোট ধানের ৩০ শতাংশ ধান কাটা হয়েছে এবং পাকা অবস্থায় আছে ৩৫ শতাংশ। আশা করি ভালো ফলন পাওয়া যাবে। আশা করছি বাকি ধান মে মাসের ১৮ তারিখের মধ্যে কৃষকেরা ভালোভাবে তুলতে পারবে। এবার বাম্পার ফলন হয়েছে বলা যায়।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo