বুধবার, ২২ মে ২০২৪, ১২:৩১ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
সিলেটে তিন উপজেলায় জয়ী হলেন যারা কুলাউড়ার মেয়রকে প্রাণনাশের হুমকি আজমিরীগঞ্জে খড়ের গাদা থেকে পড়ে কৃষকের মৃত্যু পানির প্রতিটি ফোঁটার সর্বোচ্চ ব্যবহার করতে হবে: কৃষিমন্ত্রী  সাবেক সেনাপ্রধান আজিজের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সুনামগঞ্জের চার উপজেলায় বিজয়ী হলেন যারা ভোট দিয়ে ফেরার পথে ভোটারের মৃত্যু ধর্মপাশায় জয়ী হলেন শামীম আহমেদ মুরাদ সিলেট বিভাগের ১০টিসহ দেশের ১৫৭ উপজেলায় ভোটযুদ্ধ আজ আমদানি নির্ভরতা কমাতে চাষাবাদ বৃদ্ধি করতে হবে: অতিরিক্ত সচিব কানাইঘাটে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ বানিয়াচংয়ে আগুনে পুড়ে ছাই চারটি দোকান মেয়েকে স্কুলে ভর্তি করাতে গিয়ে বাবা জানলেন তিনি ‘মৃত’ শায়েস্তাগঞ্জে ট্রেনে কাটা পড়ে বিচ্ছিন্ন হলো যুবকের দুই পা দোয়ারাবাজারে বজ্রপাতে প্রাণ গেল দুই শ্রমিকের ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ইরানের রাষ্ট্রপতি ও পররাষ্ট্রমন্ত্রী ভোট কিনতে গিয়ে গণপিটুনি খেলেন সাবেক চেয়ারম্যান স্থগিত হলো মৌলভীবাজার সদর উপজেলা নির্বাচন দেশের বাজারে সোনার দাম ইতিহাসের সর্বোচ্চ যুক্তরাজ্যের হ্যারো কাউন্সিলের মেয়র হলেন ওসমানীনগরের সেলিম চৌধুরী আমরা চাই আলোকিত ব্যক্তিত্ব গড়ার শিক্ষা: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী জঙ্গি ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি সিলেটে অব্যাহত থাকবে বৃষ্টিপাত শ্রীমঙ্গলে প্রতিবন্ধী শিশুকে বিষ খাইয়ে হত্যা করলেন মা-বাবা ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি শেখ হাসিনা দেশে ফিরেছিলেন বলেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হয়েছে: সিসিক মেয়র  শাবিতে ‘নোয়াখালী স্টুডেন্টস অ্যাসোসিয়েশন’র যাত্রা শুরু কাইজেন সাস্টের সভাপতি সাজ্জাদ, সম্পাদক উৎস
নিয়মিত টিকা দিলে শিশু ও মাতৃমৃত্যুর হার কমানো যায়: আনোয়ারুজ্জামান চৌধুরী

নিয়মিত টিকা দিলে শিশু ও মাতৃমৃত্যুর হার কমানো যায়: আনোয়ারুজ্জামান চৌধুরী

 

জাগ্রত সিলেট ডেস্ক :: সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী বলেছেন, নিয়মিত টিকা দিলে শিশু ও মাতৃমৃত্যুর হার এবং শিশুর পঙ্গুত্বের হার কমানো সম্ভব। স্বাস্থ্যসেবায় সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। প্রত্যেক নাগরিকের স্বাস্থ্যসেবা একটি মৌলিক চাহিদার গুরুত্বপূর্ণ একটি অংশ। বর্তমান সরকার স্বাস্থ্যসেবায় ব্যাপক উন্নতি করেছে।

 

সোমবার সিলেট সিটি করপোরেশনের আয়োজনে এবং সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) স্বাস্থ্য অধিদপ্তর ও ইউনিসেফ বাংলাদেশের সহযোগিতায় নগরীর ৮নং ওয়ার্ডস্থ বীরেশচন্দ্র উচ্চবিদ্যালয়ে টিকাদান সপ্তাহ উদ্বোধনকালে প্রাধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

 

মেয়র বলেন, বৈশ্বিক করোনা মহামারীর সময় অনেক উন্নত দেশ বিনামূল্যে কোভিড—১৯ ভ্যাকসিন প্রদানে হিমশিম খেয়েছে। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্ব ও নিরলস প্রচেষ্টায় বাংলাদেশের সকল শ্রেণি-পেশার মানুষ বিনামূল্যে এ ভ্যাকসিন পেয়েছেন।

 

তিনি বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্যসেবায় সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ইপিআই একটি বিশ্বব্যাপী কর্মসূচি, যার মূল লক্ষ্য হচ্ছে সংক্রামক রোগ থেকে শিশুদের অকাল মৃত্যু ও পঙ্গুত্ব রোধ করা।

 

কর্মসূচিতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ৮নং ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর জগদীশ চন্দ্র দাশ, সংরক্ষিত কাউন্সিলর রেবেকা বেগম ও ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম নজু।

 

এ সময় সিলেট সিটি করপোরেশনের সচিব আশিক নূর, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম, জনসংযোগ কর্মকর্তা সাজলু লস্কর, সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডা. মঞ্জুর মোর্শেদ অসিমসহ সিটি করপোরেশন, স্বাস্থ্য অধিদপ্তর এবং ইউনিসেফ বাংলাদেশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

জানা গেছে, বিশ্বে প্রতিবছর এপ্রিলের ৪র্থ সপ্তাহে বিশ্ব টিকাদান সপ্তাহ পালিত হয়ে আসছে। প্রতিবারের ধারাবাহিকতায় এ বছরও পালিত হচ্ছে বিশ্ব টিকাদান সপ্তাহ। এই কর্মসূচির মাধ্যমে বাদ পড়া শিশু, আংশিক টিকাপ্রাপ্ত শিশু ও মিসড কমিউনিটি শনাক্ত করে টিকাপ্রাপ্তি নিশ্চিত করা হবে।

 

ইপিআই টিকাদান কর্মসূচি শুরু করার আগে বাংলাদেশে প্রতিবছর প্রায় আড়াই লাখ শিশু ৬টি রোগে মারা যেত। ১৯৭৯ সালের ৭ এপ্রিল বাংলাদেশে ১ বছরের কম বয়সী সকল শিশুকে ৬টি সংক্রামক রোগের টিকা দেয়ার মাধ্যমে ইপিআই কার্যক্রম শুরু হয়। বর্তমানে সম্প্রসারিত টিকাদান কর্মসূচিতে ১০টি সংক্রামক রোগের টিকা দেয়া হচ্ছে। এ রোগগুলো হলো- শিশুদের যক্ষ্মা, পোলিওমাইলাইটিস, ডিফথেরিয়া, হুপিংকাশি, হেপাটাইটিস—বি, হিমোফাইলাস ইনফ্লুয়েঞ্জা—বি জনিত রোগসমূহ, নিউমোকক্কাল জনিত নিউমোনিয়া, মা ও নবজাতকের ধনুষ্টংকার, হাম ও রুবেলা। নিয়মিত টিকাদান কার্যক্রমের মাধ্যমে এই ১০টি রোগের কারণজনিত মৃত্যুহার উল্লেখযোগ্যভাবে কমে গেছে। বাংলাদেশে টিকাদান কর্মসূচির উদ্দেশ্য শিশু ও মাতৃমৃত্যুর হার এবং শিশুর পঙ্গুত্বের হার কমানো। উদ্দিষ্ট জনগোষ্ঠী ০—১১ মাস বয়সী সকল শিশু, ১৫ মাস বয়সী সকল শিশু, ১৫ বছর বয়সী সকল কিশোরী ও ১৫—৪৯ বছর বয়সের সন্তান ধারণক্ষম সকল মহিলা।
সিলেট সিটি করপোরেশন ২০২২ সালের মাঝামাঝি সময় থেকে নিজস্ব ব্যবস্থাপনায় ও ইউনিসেফের সহযোগিতায় ৪২টি ওয়ার্ডে ২৫৯টি ইপিআই কেন্দ্রের মাধ্যমে ইপিআই কার্যক্রম পরিচালনা করছে।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo