বুধবার, ২২ মে ২০২৪, ০৭:১৫ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
সিলেটে তিন উপজেলায় জয়ী হলেন যারা কুলাউড়ার মেয়রকে প্রাণনাশের হুমকি আজমিরীগঞ্জে খড়ের গাদা থেকে পড়ে কৃষকের মৃত্যু পানির প্রতিটি ফোঁটার সর্বোচ্চ ব্যবহার করতে হবে: কৃষিমন্ত্রী  সাবেক সেনাপ্রধান আজিজের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সুনামগঞ্জের চার উপজেলায় বিজয়ী হলেন যারা ভোট দিয়ে ফেরার পথে ভোটারের মৃত্যু ধর্মপাশায় জয়ী হলেন শামীম আহমেদ মুরাদ সিলেট বিভাগের ১০টিসহ দেশের ১৫৭ উপজেলায় ভোটযুদ্ধ আজ আমদানি নির্ভরতা কমাতে চাষাবাদ বৃদ্ধি করতে হবে: অতিরিক্ত সচিব কানাইঘাটে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ বানিয়াচংয়ে আগুনে পুড়ে ছাই চারটি দোকান মেয়েকে স্কুলে ভর্তি করাতে গিয়ে বাবা জানলেন তিনি ‘মৃত’ শায়েস্তাগঞ্জে ট্রেনে কাটা পড়ে বিচ্ছিন্ন হলো যুবকের দুই পা দোয়ারাবাজারে বজ্রপাতে প্রাণ গেল দুই শ্রমিকের ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ইরানের রাষ্ট্রপতি ও পররাষ্ট্রমন্ত্রী ভোট কিনতে গিয়ে গণপিটুনি খেলেন সাবেক চেয়ারম্যান স্থগিত হলো মৌলভীবাজার সদর উপজেলা নির্বাচন দেশের বাজারে সোনার দাম ইতিহাসের সর্বোচ্চ যুক্তরাজ্যের হ্যারো কাউন্সিলের মেয়র হলেন ওসমানীনগরের সেলিম চৌধুরী আমরা চাই আলোকিত ব্যক্তিত্ব গড়ার শিক্ষা: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী জঙ্গি ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি সিলেটে অব্যাহত থাকবে বৃষ্টিপাত শ্রীমঙ্গলে প্রতিবন্ধী শিশুকে বিষ খাইয়ে হত্যা করলেন মা-বাবা ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি শেখ হাসিনা দেশে ফিরেছিলেন বলেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হয়েছে: সিসিক মেয়র  শাবিতে ‘নোয়াখালী স্টুডেন্টস অ্যাসোসিয়েশন’র যাত্রা শুরু কাইজেন সাস্টের সভাপতি সাজ্জাদ, সম্পাদক উৎস
গোয়াইনঘাটে বিনা-২৫ ধানের বাম্পার ফলনে খুশি কৃষকেরা

গোয়াইনঘাটে বিনা-২৫ ধানের বাম্পার ফলনে খুশি কৃষকেরা

 

গোয়াইনঘাট প্রতিনিধি :: গোয়াইনঘাটে নতুন জাতের বিনা-২৫ ধান চাষে বাম্পার ফলন হয়েছে। এতে উৎসাহ বেড়েছে কৃষকদের মাঝে। বাম্পার ফলন দেখে অনেক কৃষক এই ধান চাষে আগ্রহ প্রকাশ করছেন। নতুন উদ্ভাবিত প্রিমিয়াম কোয়ালিটির বিনা ধান-২৫ উচ্চ ফলনশীল জাতের বোরো ধান। উপজেলার তোয়াকুল ইউনিয়নের পাইকরাজ গ্রামে এ বছর পরীক্ষামূলক চাষাবাদ করা হয়।

 

তোয়াকুল ইউনিয়নের ইউপি সদস্য বিলাল উদ্দিনসহ এলাকার পাঁচজন কৃষক বিনা ধান-২৫ এর চাষ করে লাভবান হচ্ছেন। বিলাল উদ্দিন ছাড়াও একই এলাকার কৃষক আজির উদ্দিন, হিরা ও বাবুল মিয়াও এই ধানের চাষ করেছেন।

 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, বিনা ধান-২৫ বোরোর উন্নত উচ্চফলনশীল একটি নতুন জাত। নতুন উদ্ভাবিত এই ধানের জাতটি সর্বাধিক লম্বা ও সরু। এ জন্য এই চালের চাহিদা ক্রেতাদের কাছে বেশি। এর বাজারমূল্যও বেশ ভালো। উৎপাদন ব্যয় অন্য ধানের মতোই। তবে ফলন অন্য ধানের চেয়ে ভালো হওয়ায় কৃষকেরা লাভবান হচ্ছেন।

 

ইউপি সদস্য কৃষক বিলাল উদ্দিন বলেন, বিঘা প্রতি ২০ থেকে ২৫ মণ ধান উৎপাদন হওয়ার আশা করছি। এই প্রথম নতুন জাতের বিনা ধান-২৫ চাষাবাদে বাম্পার ফলন হয়েছে। ধান গাছের শিষ প্রতি ২০০-২৫০ধান ধরেছে। অন্যান্য জাতের তুলনায় বিনা ধান-২৫ জাতে শীষ প্রতি ধানের পরিমাণও বেশি। এ ধান চাষে আশানুরূপ ফলন হওয়ায় এলাকার অন্য কৃষকদেরও আগ্রহী করে তুলছে। উপজেলা কৃষি অফিসের সার্বিক তত্ত্বাবধানে বাম্পার ফলন হয়েছে। কিছুদিনের মধ্যে ধান কাটা হবে।

 

উপজেলা কৃষি কর্মকর্তা রায়হান পারভেজ রনি জানান, বীজ উৎপাদনশীল প্রদর্শনী আওতায় গত দুই বছর ধরে গ্রুপের মাধ্যমে নতুন জাতের ব্রি ধান-২৫ এর প্রদর্শনী দেওয়া হয়। এ বছরও উপজেলায় দশটি প্রদর্শনী রয়েছে। পুরাতন জাতের ধান চাষাবাদ বাদ দিয়ে নতুন জাতের ধান চাষাবাদে কৃষকদের উৎসাহিত করতে কাজ করছে উপজেলা কৃষি বিভাগ। কৃষকরাও নতুন জাতের ধানের ফলন দেখে চাষাবাদে আগ্রহী হচ্ছেন।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo