বুধবার, ২২ মে ২০২৪, ১২:৪৪ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
সিলেটে তিন উপজেলায় জয়ী হলেন যারা কুলাউড়ার মেয়রকে প্রাণনাশের হুমকি আজমিরীগঞ্জে খড়ের গাদা থেকে পড়ে কৃষকের মৃত্যু পানির প্রতিটি ফোঁটার সর্বোচ্চ ব্যবহার করতে হবে: কৃষিমন্ত্রী  সাবেক সেনাপ্রধান আজিজের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সুনামগঞ্জের চার উপজেলায় বিজয়ী হলেন যারা ভোট দিয়ে ফেরার পথে ভোটারের মৃত্যু ধর্মপাশায় জয়ী হলেন শামীম আহমেদ মুরাদ সিলেট বিভাগের ১০টিসহ দেশের ১৫৭ উপজেলায় ভোটযুদ্ধ আজ আমদানি নির্ভরতা কমাতে চাষাবাদ বৃদ্ধি করতে হবে: অতিরিক্ত সচিব কানাইঘাটে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ বানিয়াচংয়ে আগুনে পুড়ে ছাই চারটি দোকান মেয়েকে স্কুলে ভর্তি করাতে গিয়ে বাবা জানলেন তিনি ‘মৃত’ শায়েস্তাগঞ্জে ট্রেনে কাটা পড়ে বিচ্ছিন্ন হলো যুবকের দুই পা দোয়ারাবাজারে বজ্রপাতে প্রাণ গেল দুই শ্রমিকের ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ইরানের রাষ্ট্রপতি ও পররাষ্ট্রমন্ত্রী ভোট কিনতে গিয়ে গণপিটুনি খেলেন সাবেক চেয়ারম্যান স্থগিত হলো মৌলভীবাজার সদর উপজেলা নির্বাচন দেশের বাজারে সোনার দাম ইতিহাসের সর্বোচ্চ যুক্তরাজ্যের হ্যারো কাউন্সিলের মেয়র হলেন ওসমানীনগরের সেলিম চৌধুরী আমরা চাই আলোকিত ব্যক্তিত্ব গড়ার শিক্ষা: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী জঙ্গি ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি সিলেটে অব্যাহত থাকবে বৃষ্টিপাত শ্রীমঙ্গলে প্রতিবন্ধী শিশুকে বিষ খাইয়ে হত্যা করলেন মা-বাবা ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি শেখ হাসিনা দেশে ফিরেছিলেন বলেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হয়েছে: সিসিক মেয়র  শাবিতে ‘নোয়াখালী স্টুডেন্টস অ্যাসোসিয়েশন’র যাত্রা শুরু কাইজেন সাস্টের সভাপতি সাজ্জাদ, সম্পাদক উৎস
সড়ক ধসে পড়ার শঙ্কা, কাজে ধীরগতি
দিরাইয়ে সড়ক নির্মাণ শুরু হতে না হতেই কাজের মান নিয়ে শঙ্কা

সড়ক ধসে পড়ার শঙ্কা, কাজে ধীরগতি
দিরাইয়ে সড়ক নির্মাণ শুরু হতে না হতেই কাজের মান নিয়ে শঙ্কা

oplus_2

ইয়াকুব শাহরিয়ার :: গোবিন্দপুর, ধীতপুর, নগদীপুর, হোসেনপুর, খাউয়াজুড়ি, দৌলতপুর, সিকন্দরপুর, নূরপুর, কামরিবীজ, উপতিরপাড়, দুর্লভপুর, ফুকিডর ও হলিমপুরসহ প্রায় ১৫টি গ্রাম।

 

সুনামগঞ্জের দিরাই, জগন্নাথপুর ও শান্তিগঞ্জ উপজেলার ২০ সহস্রাধিক মানুষ বসবাস করেন এই গ্রামগুলোতে। বর্ষাকালে এসব গ্রামে যাতায়াতের একমাত্র বাহন নৌকা হলেও হেমন্তে চলাচলের প্রধান মাধ্যম হচ্ছে টানাখালী বাজার (রজনীগঞ্জ বাজার) থেকে হোসেনপুর বাজারের সড়ক। গ্রামীণ এ মেঠোপথে চলাচল করেন তিন উপজেলার এসব গ্রামের স্কুল, কলেজ, মাদরাসাগামী শিক্ষার্থী, ব্যবসায়ী, কৃষক, গর্ভবতী নারীসহ অন্যান্য রোগী, বৃদ্ধ-বৃদ্ধা, নারী-শিশুসহ সব শ্রেণি-পেশার বিশ হাজারেরও বেশি মানুষ। অর্ধেক মাটি, অর্ধেক ইট সোলিং করা রাস্তা দিয়ে কষ্টেসৃষ্টে কোনোরকমে চলাচল করছিলেন এসব গ্রামের বিশাল এই জনগোষ্ঠী। ভাঙা, গর্তে ভরা এই রাস্তা দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে মোটরসাইকেলে যাতায়াত করছিলেন এ অঞ্চলের সাধারণ মানুষজন। মোটরসাইকেল চালক থেকে শুরু করে সকলের দীর্ঘদিনের দাবি ছিলে রাস্তাটি যেন পাকা করা হয়। প্রয়াত রাজনীতিবিদ সুরঞ্জিত সেন গুপ্ত সংসদ সদস্য থাকাকালীন এ সড়ক নির্মাণের জোর দাবি ছিল একাবাসীর। যেকোনো নির্বাচন এলে সড়ক নির্মাণ করে দেওয়ার টোপ দিয়ে এসব গ্রাম থেকে ভোট আদায় করে নেন ‘কথার ব্যাপারী’ রাজনীতিবিদেরা। সস্তা কথায় সরল বিশ্বাসে ভোট দিয়ে বারবার জনপ্রতিনিধি নির্বাচিত করেন এসব গ্রামের মানুষ। সময় সময়ের পথে গড়ায়, মেঠো পথের বাঁকে বাঁকে হারিয়ে যায় পাকা সড়কের স্বপ্ন। কথার বরখেলাপ করেন কথাবাজ রাজনীতিবিদেরা। টানাখালী থেকে হোসেনপুর পর্যন্ত প্রায় ১০ কিলোমিটারের মেঠো পথ আর পাকা হয় না। অপেক্ষা শুরু হয় নতুন কোনো এক নির্বাচনের। অবশেষে চলতি বছরের মার্চ মাস থেকে শুরু হয়েছে রাস্তাটির ইট সোলিং এর কাজ।

 

সূত্র জানায়, টানাখালী বা রজনীগঞ্জ বাজার থেকে ধীতপুর হয়ে দুই কিলোমিটার পথে দুই স্তরে বসানো হবে ইট। ৩ মিটার বা ১০ ফুট পরিমাণ প্রশস্থ হবে সড়কটি। নির্মাণ কাজের বরাদ্দ ধরা হয়েছে ২ কোটি ২০ লক্ষ টাকা। আগামী বছরের মার্চ মাসের মধ্যে কাজটি শেষ করা হবে বলে জানিয়েছে সূত্রটি। রাস্তার পাশে হাওরের ভেতরের অংশে প্রোটেক্টিভ ওয়াল করা হবে।

 

গোবিন্দপুরের বাসিন্দা হিরন সরদার, সমীর তালুকদা, রনি তালুকদার, দুর্লভপুরের বাসিন্দা মাজেদুল হক, ধীতপুরের বাসিন্দা আবদুর রইছ ও শাহিদ মিয়া বলেন, রাস্তার পাশ থেকে মাটি তোলায় আমরা অবাক হয়েছি। ধীতপুর পশ্চিমপাড়া স্লুইস গেটের পশ্চিম পাশ থেকে গোবিন্দপুর কালাচাঁন গাছ মন্দির পর্যন্ত রাস্তার পাশ থেকে মাটি তুলেছে। বিষয়টি আমাদের নজরে আসার পর আমরা সবাই মিলে প্রতিবাদ করেছি। তিনদিন মাটির কাজ বন্ধ ছিল। ইঞ্জিনিয়ার এসে আমাদেরকে ভালো কাজের আশ্বাস দিয়ে পুনরায় কাজ শুরু করেন। এদিকে, আরেকটি ভয়ঙ্কর কাজ করছেন ঠিকাদার। রাস্তায় থাকা পুরোনো ইট ও ব্লক ব্যবহার করে গার্ডওয়াল দেওয়ার চেষ্টা করছেন। আমরা এসব কাজের প্রতিবাদ জানাচ্ছি। আগেই ভালো ছিল। কাজের শুরুতেই যদি এত অনিয়ম হয় তাহলে পূর্ণাঙ্গ কাজ শুরু হলে তো দুর্নীতির মহোৎসব হবে। এদিকে সজাগ দৃষ্টি রাখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানাচ্ছি।
ধীতপুর গ্রামের বাসিন্দা বীরমুক্তিযোদ্ধা লিলু শাহ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এই রাস্তা নির্মাণের জন্য যে টাকা দিয়েছেন ঠিকাদার সেই টাকার যথাযথ ব্যবহার করছেন না। টাকা সঠিক জায়গায় ব্যবহার হচ্ছে না। রাস্তার গোড়া থেকে মাটি এনে সেই মাটি দিয়েই রাস্তা তৈরি করছে। সামান্য বৃষ্টি দিলেই সড়ক ধসে যাবে। যেভাবে কাজ করছে তাতে তিন মাসও সড়কটি ব্যবহার করা যাবে না।

 

করিমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লিটন দাস বলেন, কাজের ব্যপারে আমি জানি। কিছু মানুষ আমাকে বিষয়টি জানিয়েছেন। রাস্তার পাশ থেকে মাটি তোলা অত্যন্ত আশঙ্কাজনক। আমি স্থানীয়দের সাথে কথা বলেছি।আজ (গত মঙ্গলবার) স্থানীয় ওয়ার্ড মেম্বারের সাথে আলাপ করবো। ইউএনও স্যার ও ইঞ্জিনিয়ার সাহেবের সাথে কথা বলে ভালো মানের কাজ নিশ্চিত করবো। রাস্তার কাজের প্রতি আমার নজরদারি থাকবে।

 

রাস্তার কাজ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন স্থানীয় ওয়ার্ডের (৩নং ওয়ার্ড) ইউনিয়ন পরিষদের সদস্য সেকুল ইসলাম।

 

দিরাই উপজেলা এলজিইডির প্রকৌশলী মো. ইফতেখার হোসেন বলেন, এটি হেরিং বন্ড রাস্তা। যদিও এক বছর সময় আমাদের হাতে আছে, তবুও আমরা চেষ্টা করবো ডিসেম্বরের মধ্যে সম্পূর্ণ কাজ শেষ করার। আপাতত মাটির কাজ হচ্ছে। পরে দুই স্তরে ইট বসানো হবে। হাওরের ভেতরের অংশে প্রোটেক্টিভ ওয়াল দেওয়া হবে। মাটির কাজে কিছুটা অনিয়ম হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয়রা। বিষয়টি আমার নলেজে আছে। সড়কের পাশ থেকে মাটি তোলাটা আশঙ্কাজনক। যেকোনো সময় সড়ক ধসের শঙ্কা রয়েছে। আমি ঠিকাদারকে বলেছি এভাবে মাটি না নিতে। অন্য জায়গা থেকে মাটি এনে কাজ করতে হবে। আমাদের নিজস্ব লোকজন তদারকিতে আছে। কোনো অনিয়মকে আমি প্রশ্রয় দেবো না।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo