শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:১৯ অপরাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
সিকৃবি’র নতুন ভিসি অধ্যাপক আলিমুল ইসলাম মাধবপুরে বিপুল পরিমাণ চোরাই পণ্য জব্দ করল বিজিবি এবার গ্রেপ্তার আতঙ্কে ‘কিংস পার্টি’ খ্যাত ‘পুতুল দলের’ নেতারা অপূর্ব ভাইয়ার চোখে চোখ রাখা কঠিন: ফারিণ ১০ দিন পর মা হবেন চবি শিক্ষার্থী, করলেন আত্মহত্যা গ্রিসে নৌকা ডুবে নিহত ১ নিখোঁজ ২, বাংলাদেশিসহ উদ্ধার ৯৭ শেখ হাসিনা ভারতে ছিলেন, আছেন, থাকবেন ‘হিট অফিসার’ মেয়েকে ৮ লাখ টাকা বেতন দিতেন আতিক সাকিব জানেন না তার পরবর্তী গন্তব্য কোথায় মাশরাফির সিলেট স্ট্রাইকার্সকে ৭২ ঘন্টার আল্টিমেটাম নতুন পরিচয়ে আবার বাংলাদেশে ফিরলেন পিটার হাস সিসিকের ২ হাজার ৫শ’ ৯ কোটি টাকার প্রকল্প বাতিল প্রধান উপদেষ্টার তহবিলে সাবেক এমপি শফি চৌধুরীর আড়াই কোটি টাকা অনুদান বিশ্বনাথে মাদ্রাসা প্রিন্সিপাল অপসসারণ নিয়ে সংঘর্ষে আহত ২০ অপসারণ না করার দাবি সুনামগঞ্জের চেয়ারম্যান মেম্বারদের সিলেট গোলাপগঞ্জের শমসের মবিন আটক হবিগঞ্জে নি খোঁ জ মাদরাসা ছাত্রের ম র দে হ উদ্ধার কুলাউড়ায় ছাত্রলীগ সভাপতি আটক তারেক রহমান আইনি লড়াই করে দেশে ফিরবেন : সিলেটে এম এ মালিক পর্দার অন্তরালে চলছে টিলা কাটার মহোৎসব সিলেট সীমান্তে যা যা ঘটলো আজ সুনামগঞ্জে সিগারেট নিয়ে বাকবিন্ডার জেরে সেচ্ছাসেবকলীগ নেতার হামলায় শিক্ষার্থী আহত বিএনপি নেতা হারিছ চৌধুরীর মরদেহ কবর থেকে উত্তোলন অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড ঢাকার সাবেক মেয়র আতিকুল গ্রেপ্তার আবারও ওয়েব ফিল্মে জুটি অপূর্ব-ফারিণ ৮ জাতীয় দিবস বাতিল করে আদেশ জারি সিলেটে আড়াই লক্ষাধিক টাকার ভারতীয় চিনি জব্দ বিয়ানীবাজারে সীমান্তে যুবলীগ নেতা আ ট ক সাকিবকে নিয়ে মিরপুর টেস্টের দল ঘোষণা বাংলাদেশের
এইচএসসি পরিক্ষার ফলাফলে শীর্ষে সিলেট

এইচএসসি পরিক্ষার ফলাফলে শীর্ষে সিলেট

জাগ্রত সিলেট প্রতিবেদনঃ সারাদেশের ন্যয় সিলেটে আজ সোমবার (১৫ অক্টোবর) প্রকাশ হয়েছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরিক্ষার (এইচএসসি) ফলাফল যেখানে অন্যান্য শিক্ষা বোর্ড গুলোর তুলনায় এগিয়ে রয়েছে সিলেট ।বোর্ডটিতে এবার পাসের হার ৮৫ দশমিক ৩৯ শতাংশ। এবার বোর্ডের অধীনে ৮৩ হাজার ১৬৫ জন পরিক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৭১ হাজার ১২ জন। আর জিপিএ ৫ পেয়েছেন ৬ হাজার ৬৯৮ জন। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছেলে ২ হাজার ৮৬৯ এবং মেয়ে ৩ হাজার ৮২৯ জন।

পরিক্ষায় ছেলেরা ৩৩ হাজার ৮১১ জন অংশ নিয়ে পাস করেছে ২৮ হাজার ৩৫১ জন এবং মেয়েরা ৪৯ হাজার ৩৫৪ জন পরিক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৪২ হাজার ৬৬১জন।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সকাল ১১টায় সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান বোর্ডের চেয়ারম্যান প্রফেসার ম. জাকির আহমদ।

এসময় উপস্থিত ছিলেন বোর্ড সচিব চৌধুরী মামুন আকবর, কলেজ পরিদর্শক ড. সৈয়দ মোয়াজেজ্ম হোসেন, স্কুল পরিদর্শক মঈনুল ইসলাম, সিস্টেম এনালিস্টট সরকার ম আতিকুর রহমান, উপ পরিক্ষা নিয়ন্ত্রক হাবিবা বাসিত ও শরীফ আহমদ, সহকারি পরিক্ষা নিয়ন্ত্রক দ্যিপেশ রঞ্জন দাস ও ফারুক আহমদ, হিসাব রক্ষণ কর্মকর্তা নিহার কান্তি রায় এবং সহকারি বিদ্যালয় পরিদর্শক মো. জাহাঙ্গীর আলম।

বোর্ডের তথ্য মতে, এবার বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৪ দশমিক ৪৪ শতাংশ, মানবিকে পাসের হার ৮৫ দশমিক ৯৭ এবং ব্যবসায় সর্বনিম্ন ৭০ দশমিক ১৩ শতাংশ।

বিজ্ঞান বিভাগে ১৫ হাজার ৫৮৩ জন পরিক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১৪ হাজার ৭১৬ জন, মানবিকে সর্বাধিক ৫৬ হাজার ২০৭ জন পরিক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৪৮ হাজার ৩১৯ জন এবং ব্যবসা শিক্ষায় ১১ হাজার ৩৭৫ জন অংশ নিয়ে পাস করেছে ৭ হাজার ৯৭৭ জন।

এ বছর বিজ্ঞানি বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৩২৩ জন। এরমধ্যে ছেলে ২ হাজার ৪৪২ জন এবং মেয়ে ২ হাজার ৮৮১ জন। মানবিক বিভাগে ১ হাজার ১২ জন জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছেলে ২৯২ এবং মেয়ে ৭২০ জন এবং ব্যবসায় ৩৬৩ জনের মধ্যে ছেলে ১৩৫ এবং মেয়ে ২২৮ জন।বোর্ডের পরিক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুণ চন্দ্র পাল বলেন, এবার শতভাগ পাস করেছে ৮টি কলেজ। শতভাগ ফেল এমন কলেজ বোর্ডে নেই। এবার ফলাফলে সিলেট বোর্ডে এগিয়ে যাওয়ার কারণ হিসেবে আইসিটিতে ভাল ফলাফলের বিষয়টি তুলে ধরেন তিনি।

তিনি বলেন, তথ্য ও যোগাযোগ প্রুযুক্তি বিষয়ে ৯৪.১৪ পাসের হার। যা শতকরা পাসের হারকে টেনে তুলেছে। তবে বোর্ডের ফলাফল আরো ভাল হতো যদি ব্যবসায় ফলাফল ভাল হতো। বানিজ্য পাসের হার কম ৭০.০৩ শতাংশ। পাসের হার কম হওয়াতে শতভাগ সাফল্যে অন্তরায় হয়েছে। অবশ্য ব্যবসায় একাউন্টিংয়ের পরিক্ষা কঠিন হওয়াতে পাসের সূচকে টানে ধরেছে।

তিনি আরও বলেন, এসএসসিতে যে সকল বিষয়ে পরিক্ষা হয় নাই, সে সকল বিষয়ে এসএসসিতে শতভাগ (অটোপাস) নেওয়া হয়েছে। এবার বিষয় মূল্যায়ন করা হয়েছে পুরোপরি অটোপাস নয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo