শনিবার, ২৭ Jul ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
গোলাপগঞ্জে হুমকির মুখে পাহাড়-টিলা

গোলাপগঞ্জে হুমকির মুখে পাহাড়-টিলা

 

গোলাপগঞ্জ প্রতিনিধি :: গোলাপগঞ্জ উপজেলায় প্রকাশ্যে চলছে টিলা কাটার মচ্ছব। পাহাড়ি বনের পুরোনো টিলাগুলো কেটে নেওয়া হচ্ছে। নিয়ম রক্ষার অভিযানে শ্রমিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হলেও মূলহোতারা থেকে যাচ্ছে নাগালের বাইরে। অধিকাংশ ক্ষেত্রে অভিযানের খবর আগাম পেয়ে সটকে পড়ে তারা। প্রভাবশালী চক্র এ কাজে সম্পৃক্ত থাকায় কথা বলতে সাহস পাচ্ছেন না এলাকার মানুষ।

 

 

উপজেলার ধারাবহর এলাকায় টিলা কাটার প্রবণতা বেড়েছে ব্যাপক হারে। বনের ভেতরের নির্জন এলাকা কিংবা পথের পাশে থাকা টিলা কিছুই ছাড় দিচ্ছে না চক্রের সদস্যরা। এ এলাকার প্রায় প্রতিটি পাহাড় ও টিলা রয়েছে হুমকির মুখে। ব্যক্তি মালিকানাধীন এবং একটি প্রতিষ্ঠানের টিলা থেকেও অনুমোদন ছাড়া কাটা হচ্ছে মাটি। যদিও যেকোনো ধরনের পাহাড়ি টিলা কাটার ক্ষেত্রে ভূমি অধিদপ্তরের অনুমতির বিধান রয়েছে। এর মধ্যে রয়েছে ব্যারিস্টার তাজউদ্দিনের টিলা ও সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের টিলা।

 

স্থানীয়রা জানান, এ এলাকার টিলা কাটা বন্ধে দায়িত্বশীলদের কোনো পদক্ষেপ দৃশ্যমান নয়। পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের উদাসীনতায় ক্রমেই বাড়ছে টিলার মাটি কেটে নেওয়ার প্রবণতা। এ কাজে আগের চেয়ে আরও বেশি বেপরোয়া হয়ে উঠেছে কয়েকটি সংঘবদ্ধ চক্র। পাহাড়-টিলা কেটে মাটি বিক্রি করে প্রতিদিন অবৈধভাবে লাখ লাখ টাকা উপার্জন করছে তারা। আদালতের নিষেধাজ্ঞা ও পরিবেশ আইনকে উপেক্ষা করে সুকৌশলে পাহাড় কেটে উজাড় করছে চক্রগুলো। প্রায় প্রতিনিয়ত আমুড়া ইউনিয়নের ধারাবহরে বারিস্টার তাজউদ্দিনের টিলা ও সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের টিলা কাটা চলছে।
বেশ কিছু দিন ধরে লক্ষ্মীপাশা ইউনিয়নের বিভিন্ন এলাকার উঁচু টিলা কেটে স্থানীয় বেশকিছু নিচু জমি ভরাট করছেন তাজউদ্দিন নামে এক প্রবাসী। এমনটাই জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। তবে তাজউদ্দিন দেশের বাইরে থাকায় এ ব্যাপারে তাঁর বক্তব্য পাওয়া যায়নি। ওই ব্যক্তি একাধিক পাহাড় কাটার মামলার অভিযুক্ত আসামি।

 

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় একাধিক ব্যক্তি জানান, ওই প্রভাবশালী ব্যক্তি দীর্ঘদিন ধরে অবৈধভাবে পাহাড় ও টিলা কেটে মাটি বিভিন্ন স্থানে বিক্রি করে আসছেন। এ কাজে তাঁকে সর্বাত্মক সহায়তা দিচ্ছেন স্থানীয় জনপ্রতিনিধিসহ প্রশাসনের বেশ কয়েকজন ব্যক্তি; যার কারণে তাঁর বিরুদ্ধে কেউ কথা বলার সাহস পায় না। প্রশাসন ব্যবস্থা নেওয়ার নামে অভিযান চালায়। সেই খবর আগাম পেয়ে নিরাপদে গর্তে লুকায় সিন্ডিকেটের মাথারা।

 

স্থানীয়রা জানান, ধারাবহর এলাকার ব্যারিস্টার তাজউদ্দিনের টিলায় উপজেলা ভূমি কর্মকর্তা গত দুই মাস আগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে পঞ্চাশ হাজার টাকা জরিমানা আদায় করেন। এরপরও টিলা কাটা বন্ধ হয়নি। বর্তমানে প্রকাশ্যে চলছে টিলার মাটি কাটা। টিলার গায়ে রয়েছে তরতাজা ক্ষত। অজ্ঞাত কারণে প্রশাসনের পক্ষ থেকে বা পরিবেশ অধিদপ্তরের কোনো অভিযান চালানো হচ্ছে না।

 

এছাড়া ঢাকাদক্ষিণ ইউনিয়নের বিএনকে স্কুলসংলগ্ন হক মিয়ার মোরা নামক স্থানে টিলা কেটে সাবাড় করছে স্থানীয় একটি ভূমিখেকো চক্র। এরা দিনে টিলা কেটে মাটি জড়ো করে, রাতে ট্রাক্টর দিয়ে মাটি বহন করে। এভাবে ধীরে ধীরে নিশ্চিহ্ন হয়ে গেছে উপজেলার অর্ধশতাধিক টিলা।

 

পরিবেশবিদরা বলছেন, উচ্চ আদালতের নির্দেশনা ও পরিবেশ আইন সঠিকভাবে প্রয়োগ করলে পাহাড়-টিলা কাটা অনেকটাই বন্ধ হতো। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কীম জানান, গোলাপগঞ্জ উপজেলায় পাহাড়-টিলা কাটা সম্প্রতি ব্যাপক বেড়েছে। কিছু প্রভাবশালী মানুষ নিজেদের স্বার্থ উদ্ধারে বিকৃতভাবে ক্ষতিগ্রস্ত করছে প্রকৃতিকে। তিনি প্রশাসনের কাছে পরিবেশ ধ্বংসে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানান।

 

গোলাপগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অভিজিত চৌধুরী জানান, যখনই টিলা কাটার খবর পাচ্ছেন, প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ব্যবস্থা নেওয়া হচ্ছে। পাহাড় বা টিলা কাটায় জড়িতদের বিরুদ্ধে মামলা করার দায়িত্ব পরিবেশ অধিদপ্তরের। এ ব্যাপারে তিনি পরিবেশ অধিদপ্তরের সঙ্গে কথা বলবেন বলেও জানান।

 

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo