বুধবার, ২২ মে ২০২৪, ০১:৫৮ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
সিলেটে তিন উপজেলায় জয়ী হলেন যারা কুলাউড়ার মেয়রকে প্রাণনাশের হুমকি আজমিরীগঞ্জে খড়ের গাদা থেকে পড়ে কৃষকের মৃত্যু পানির প্রতিটি ফোঁটার সর্বোচ্চ ব্যবহার করতে হবে: কৃষিমন্ত্রী  সাবেক সেনাপ্রধান আজিজের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সুনামগঞ্জের চার উপজেলায় বিজয়ী হলেন যারা ভোট দিয়ে ফেরার পথে ভোটারের মৃত্যু ধর্মপাশায় জয়ী হলেন শামীম আহমেদ মুরাদ সিলেট বিভাগের ১০টিসহ দেশের ১৫৭ উপজেলায় ভোটযুদ্ধ আজ আমদানি নির্ভরতা কমাতে চাষাবাদ বৃদ্ধি করতে হবে: অতিরিক্ত সচিব কানাইঘাটে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ বানিয়াচংয়ে আগুনে পুড়ে ছাই চারটি দোকান মেয়েকে স্কুলে ভর্তি করাতে গিয়ে বাবা জানলেন তিনি ‘মৃত’ শায়েস্তাগঞ্জে ট্রেনে কাটা পড়ে বিচ্ছিন্ন হলো যুবকের দুই পা দোয়ারাবাজারে বজ্রপাতে প্রাণ গেল দুই শ্রমিকের ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ইরানের রাষ্ট্রপতি ও পররাষ্ট্রমন্ত্রী ভোট কিনতে গিয়ে গণপিটুনি খেলেন সাবেক চেয়ারম্যান স্থগিত হলো মৌলভীবাজার সদর উপজেলা নির্বাচন দেশের বাজারে সোনার দাম ইতিহাসের সর্বোচ্চ যুক্তরাজ্যের হ্যারো কাউন্সিলের মেয়র হলেন ওসমানীনগরের সেলিম চৌধুরী আমরা চাই আলোকিত ব্যক্তিত্ব গড়ার শিক্ষা: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী জঙ্গি ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি সিলেটে অব্যাহত থাকবে বৃষ্টিপাত শ্রীমঙ্গলে প্রতিবন্ধী শিশুকে বিষ খাইয়ে হত্যা করলেন মা-বাবা ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি শেখ হাসিনা দেশে ফিরেছিলেন বলেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হয়েছে: সিসিক মেয়র  শাবিতে ‘নোয়াখালী স্টুডেন্টস অ্যাসোসিয়েশন’র যাত্রা শুরু কাইজেন সাস্টের সভাপতি সাজ্জাদ, সম্পাদক উৎস
মে মাসের প্রথম সপ্তাহে কালবৈশাখী ঝড়ের শংকা
এপ্রিলজুড়ে চলবে তাপপ্রবাহ, বৃষ্টি থাকবে কেবল সিলেটে

মে মাসের প্রথম সপ্তাহে কালবৈশাখী ঝড়ের শংকা
এপ্রিলজুড়ে চলবে তাপপ্রবাহ, বৃষ্টি থাকবে কেবল সিলেটে

 

জাগ্রত সিলেট ডেস্ক :: সিলেট বাদে সারাদেশে চলমান তাপপ্রবাহের আরও বিস্তৃতি ঘটেছে। আরও উত্তপ্ত-অগ্নিবানে ওষ্ঠাগত জনজীবন-প্রাণিকূল। ঘরে-বাইরে সর্বত্রই অসহ্য দশা। তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা। বিশেষ করে রাজধানীর বাইরে নগর-বন্দর-মফস্বল-গ্রামীণ জনপদে প্রাণ তড়পানো অকল্পনীয় দাবদাহের মধ্যে টানা লোডশেডিংয়ে ভয়াবহ পরিস্থিতিতে প্রাণ যায় যায় অবস্থা। সহসা যে এই তাপদাহ থেকে নিস্তার মিলবে এমন আভাস মিলছে না।

 

আবহাওয়াবিদরা বলছেন, স্মরণকালের মধ্যে দীর্ঘস্থায়ী হবে এবারের হিট ওয়েভ। মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত প্রবাহমান থাকতে পারে চলমান অবস্থা। ৩ থেকে ৮ মে’র মধ্যে দেশব্যাপী ব্যাপক কালবৈশাখী ঝড়ের আশংকা করা হচ্ছে। এই সময়ে বর্ষাকালের মতো একনাগাড়ে ২ থেকে ৩ দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই ভারী বৃষ্টির পরেই চলমান তাপপ্রবাহ হ্রাস পাবে।

 

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, একটু বৃষ্টির আশায় আকাশের দিকে চেয়ে আছে সারাদেশের মানুষ। তবে শুধু বৃষ্টি হতে পারে সিলেট বিভাগে। বাকি সব বিভাগে অব্যাহত থাকবে তাপপ্রবাহ। আগামী ৫ দিনেও এই আবহাওয়ার কোনো পরিবর্তনের আভাস নেই। আগামী দুই দিন সিলেট অঞ্চল ছাড়া দেশের অন্যান্য অঞ্চলে বৃষ্টিপাতের তেমন সম্ভাবনা নেই।

 

বুধবার থেকে ১৩ জেলায় তীব্র তাপপ্রবাহর বিস্তার ঘটেছে। একদিন আগে এটি ছিল ৬ জেলায়। তাপে পুড়ে যাচ্ছে খুলনা বিভাগ। বুধবার দুপুরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মোংলায় ৪১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া রাজশাহীতে ৪১ দশমিক ৩, পাবনা ও ঈশ্বরদীতে ৪১ দশমিক ২, দিনাজপুরে ৪০ দশমিক ৫, সৈয়দপু’রে ৪০, খুলনায় ৪০ দশমিক ২, সাতক্ষীরায় ৪০, যশোরে ৪১ দশমিক ২, চুয়াডাঙ্গায় ৪১ দশমিক ২, কুমারখালীতে ৪০ দশমিক ৮, ফরিদপুরে ৪০ দশমিক ৪ ও গোপালগঞ্জে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সিলেট-শ্রীমঙ্গল ছাড়া সকল জেলা তাপপ্রবাহ কবলিত। তাপমাত্রার পারদ এমন প্রদর্শিত হলেও বাতাসে জলীয়বাষ্পের আধিক্যের কারণে গরম অনুভূত হচ্ছে অনেক বেশি। এই অসহ্য গরমের মুক্তি ও তুমুল বৃষ্টির জন্য মহান আল্লাহর কাছে বৃষ্টি প্রার্থনায় উন্মুক্ত প্রান্তরে সালাতুল ইসতিসকার পড়ছেন মুসলমানরা। কর্কটক্রান্তি রেখার খুব কাছের মহাদেশীয় বায়ু প্রবাহের প্রবেশদ্বার চুয়াডাঙ্গার অবস্থা ভয়াবহ। সেখানে নলকূপ-পাম্পে পানি উঠছে না। সুপেয় পানির জন্য চলছে হাহাকার। বরেন্দ্র অঞ্চলে অস্বাভাবিক হারে নামছে ভূগর্ভস্থ স্তর, গভীর নলকূপেও মিলছে না পানি। খুলনার পাইকগাছা-কয়রাসহ উপকূলভাগে পানিতে লবনের পরিমাণ অস্বাভাবিক বেড়েছে। উত্তপ্ত পানিতে ঘেরের মাছ মরে যাচ্ছে।

 

কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ কৃত্রিম ভূ-উপগ্রহ ও আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো হতে প্রাপ্ত পূর্বাভাস তথ্য বিশ্লেষণ করে জানান, দেশব্যাপী চলমান এই তাপপ্রবাহ আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের উপরে অব্যাহত থাকার সম্ভাবনা দেখা যাচ্ছে। সিলেট বিভাগ ছাড়া অন্য ৭টি বিভাগের উপর তাপপ্রবাহ অবস্থান করছে। ৩ মে থেকে ৮ মে পর্যন্ত দেশব্যাপী ব্যাপক কালবৈশাখী ঝড়ের আশংকা করা যাচ্ছে। বর্ষাকালের মতো একনাগাড়ে ২ থেকে ৩ দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সিলেট ও মেঘালয় রাজ্যের উপরে অতিভারি বৃষ্টির আশংকা করা হচ্ছে। ৪০০ মিলিমিটারের বেশি পরিমাণে বৃষ্টি হতে পারে। পাহাড়ি ঢলে সিলেট ও কিশোরগঞ্জের সকল হাওর এলাকা প্লাবিত হওয়ার আশংকা ৭০ থেকে ৮০ শতাংশ। ২ মে’র পূর্বেই সিলেট ও কিশোরগঞ্জের হাওর এলাকার কৃষকদের ধান কেটে ঘরে তোলার পরামর্শ দেওয়া যাচ্ছে। তাপ-প্রবাহের কারণে মৃত্যুর সংখ্যাটা দিনে-দিনে বাড়তে থাকার প্রবল আশংকা করা যাচ্ছে। এজন্য সতর্কতা অবলম্বন করতে হবে।

 

হিট স্ট্রোকে মৃত্যুর মিছিল : বুধবার সারাদেশে আরও ১১ জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। এতে করে গত ৫ দিনে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৪৪ জনে। বরগুনার তালতলীতে পুকুর খননের সময় হিট স্ট্রোকে মো. নয়া মিয়া ফকির (৫০) নামের এক শ্রমিকের মৃত্যু হয়েছে। তিনি নিশানবাড়িয়া ইউনিয়নের খোট্টার চর গ্রামের বাসিন্দা। রাজবাড়ীর গোয়ালন্দে হিটস্ট্রোকে নুরুল ইসলাম (৭৫) নামে এক অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষকের মৃত্যু হয়েছে। সিরাজগঞ্জে হিট স্ট্রোকে বৃদ্ধসহ ৩ জনের মৃত্যু হয়েছে। তারা হলেন, তাড়াশ উপজেলার কালুপাড়া গ্রামের কৃষক আফসার আলী (৬৫), একই এলাকার বারুহাস গ্রামের হাসান আলী (৫৫) ও কাজিপুর উপজেলার পাটাগ্রাম গ্রামের পেয়ার ব্যাপারী (৭২)। চট্টগ্রামের লোহাগাড়ার চুনতিতে ক্ষেতে কাজ করতে গিয়ে সামশুল আলম (৬০) নামের এক কৃষক হিট স্ট্রোক করে মারা গেছেন।

 

কুড়িগ্রামের চিলমারীতে হিট স্ট্রোকে নজির হোসেন (৭০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। ময়মনসিংহের ফুলপুরে হিট স্ট্রোকে রমজান আলী (৬২) নামে এক শিল-পাটা (হস্তশিল্পী) কারিগরের মৃত্যু হয়েছে। সৈয়দপুরে হিট স্ট্রোকে জামিল হোসেন (৬৫) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। ভোলার চরফ্যাশন উপজেলার আবুবক্করপুর গ্রামের ১নং ওয়ার্ডের মোটরসাইকেল ড্রাইভার মিরাজ (২৭) নামে এক যুবক হিট স্ট্রোকে মারা গেছে। বগুড়ার শেরপুর উপজেলায় হিট স্ট্রোকে আবদুস সালাম (৬০) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

 

হিট স্ট্রোকে নর্থ সাউথের শিক্ষার্থী তূর্যের মৃত্যু:  তাপদাহে হিট স্ট্রোকে মারা গেছেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ) শিক্ষার্থী ইশতিয়াক ওয়ারেছ তূর্য। মঙ্গলবার রাত ৯টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তূর্য বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের ২০২তম ব্যাচের শেষ বর্ষের শিক্ষার্থী ছিলেন। তার গ্রামের বাড়ি সিরাজগঞ্জের কাজীপুরে।

 

বাড়লো হিট অ্যালার্ট : দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আগামী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এ সময়ে জলীয় বাষ্পের আধিক্যের কারণে গরমে অস্বস্তি আরও বাড়তে পারে। বৃহস্পতিবার আবহাওয়াবিদ শাহীনুল ইসলামের সই করা তাপপ্রবাহের এক সতর্কবার্তায় (হিট অ্যালার্ট) এ তথ্য জানানো হয়েছে।

 

বেশ কিছুদিন ধরেই দেশজুড়ে বইছে বিভিন্ন মাত্রার তাপপ্রবাহ। বৃহস্পতিবারও বিশেষ করে খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলার ওপর দিয়ে বয়ে গেছে তীব্র তাপপ্রবাহ। এছাড়া ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগ এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo