মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৯:৩৫ অপরাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
ভোট দিয়ে ফেরার পথে ভোটারের মৃত্যু ধর্মপাশায় জয়ী হলেন শামীম আহমেদ মুরাদ সিলেট বিভাগের ১০টিসহ দেশের ১৫৭ উপজেলায় ভোটযুদ্ধ আজ আমদানি নির্ভরতা কমাতে চাষাবাদ বৃদ্ধি করতে হবে: অতিরিক্ত সচিব কানাইঘাটে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ বানিয়াচংয়ে আগুনে পুড়ে ছাই চারটি দোকান মেয়েকে স্কুলে ভর্তি করাতে গিয়ে বাবা জানলেন তিনি ‘মৃত’ শায়েস্তাগঞ্জে ট্রেনে কাটা পড়ে বিচ্ছিন্ন হলো যুবকের দুই পা দোয়ারাবাজারে বজ্রপাতে প্রাণ গেল দুই শ্রমিকের ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ইরানের রাষ্ট্রপতি ও পররাষ্ট্রমন্ত্রী ভোট কিনতে গিয়ে গণপিটুনি খেলেন সাবেক চেয়ারম্যান স্থগিত হলো মৌলভীবাজার সদর উপজেলা নির্বাচন দেশের বাজারে সোনার দাম ইতিহাসের সর্বোচ্চ যুক্তরাজ্যের হ্যারো কাউন্সিলের মেয়র হলেন ওসমানীনগরের সেলিম চৌধুরী আমরা চাই আলোকিত ব্যক্তিত্ব গড়ার শিক্ষা: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী জঙ্গি ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রয়েছে: আইজিপি সিলেটে অব্যাহত থাকবে বৃষ্টিপাত শ্রীমঙ্গলে প্রতিবন্ধী শিশুকে বিষ খাইয়ে হত্যা করলেন মা-বাবা ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি শেখ হাসিনা দেশে ফিরেছিলেন বলেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হয়েছে: সিসিক মেয়র  শাবিতে ‘নোয়াখালী স্টুডেন্টস অ্যাসোসিয়েশন’র যাত্রা শুরু কাইজেন সাস্টের সভাপতি সাজ্জাদ, সম্পাদক উৎস বিদেশি ঋণনির্ভর প্রকল্পের অগ্রগতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ওসমানী হাসপাতালে আন্তর্জাতিক নার্সেস দিবস উদযাপন শাবির রংপুর স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের কমিটি গঠন সিলেটে ট্রাফিক ব্যবস্থাপনা উন্নয়নে শাবিতে সেমিনার স্বাস্থ্য সুরক্ষায় টিকা প্রয়োগের বিকল্প নেই  কানাইঘাটে এসএসসির ফলাফল বিপর্যয়
দেশে বাড়ছে তাপপ্রবাহ, বৃষ্টি কেবল সিলেটে

দেশে বাড়ছে তাপপ্রবাহ, বৃষ্টি কেবল সিলেটে

 

জাগ্রত সিলেট ডেস্ক :: আগামী কয়েকদিন তাপমাত্রা আরও বাড়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এতে গরম বেড়ে তাপপ্রবাহ তীব্র আকার ধারণ করতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

 

চলমান তাপপ্রবাহ আগামী ৭ এপ্রিল পর্যন্ত অব্যাহত এবং আরও বিস্তৃতি লাভ করতে পারে বলে চার বিভাগে (রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল) হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

 

তাপমাত্রা বেড়ে যাওয়ার সঙ্গে বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে সারাদেশে অস্বস্তি চরম আকার ধারণ করেছে। ঘরে থেকেও ঘামছে মানুষ। ফ্যানের বাতাস দূর করতে পারছে না অস্বস্তি। গরমে দুর্বিসহ হয়ে উঠছে জনজীবন।

 

বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারাদেশের মধ্যে শুধু সিলেটে বৃষ্টি হয়েছে। এ সময়ে সিলেটে ২২ এবং শ্রীমঙ্গলে ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

 

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, কোনো বিস্তৃত এলাকাজুড়ে নির্দিষ্ট সময় ধরে তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি থাকলে মৃদু, ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি থাকলে মাঝারি ও ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তীব্র এবং ৪২ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকলে তাকে অতিতীব্র তাপপ্রবাহ বলা হয়।

 

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলাসহ ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এসময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

 

আগামী রবিবার থেকে সিলেট অঞ্চলের বৃষ্টিও দূর হতে পারে। আগামী দু-একদিনের মধ্যে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস স্পর্শ করতে পারে। এতে চলমান তাপপ্রবাহ তীব্র আকার ধারণ করতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo