বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ১১:৪২ অপরাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
বাধা উপেক্ষা করে সচিবালয়ে শিক্ষার্থীরা, আটক ৫৩ সিলেটে ৩ প্রতিষ্ঠানকে অর্থদণ্ড সিলেটে পুলিশের অভিযানে চারজন আ ট ক সিলেট সরকারী কলেজে স্বপ্নচূড়ার বৃক্ষরোপণ কর্মসূচি পালিত ব্যারিস্টার সুমন গ্রেফতার দৈনিক জাগ্রত সিলেট পত্রিকার সম্পাদক অসুস্থ, দোয়া কামনা সিলেটের আ.লীগ নেতারা বিদেশে, সংসার চলছেনা আত্নগোপনে থাকা কর্মীদের শব্দ সন্ত্রাসে অতিষ্ঠ নগরবাসী সাংবাদিক মো: আজমল আলীর মাতৃবিয়োগ, জাগ্রত সিলেট পরিবারে শোকপ্রকাশ সাবেক প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমদ গ্রেফতার চালু হলো ‘হাউন আঙ্কেলের ভাতের হোটেল’ সুনামগঞ্জের মামলায় ঢাকা থেকে দুজনকে ধরলো র‌্যাব সিলেট আলিয়া মা‌দরাসা মাঠে হামাস প্রধানের গায়েবানা জানাজা জকিগঞ্জের কেছরী গ্রামের সর্বদলীয় নেতৃবৃন্দের মধ্যে ঐক্যর সুর সমালোচনার জবাবে মুখ খুললেন নুসরাত ফারিয়া সংকটে পাকিস্তানের গাধা ব্যবসায়ীরা সাকিব ইস্যুতে মিরপুরে আবার হট্টগোল টিসিবির জন্য ৫৫ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার সিলেটের কুলাউড়ার ৭০ শিক্ষকের ৪৩ লাখ টাকা বেতন-ভাতা আটকে আছে সিলেটে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আটক সিলেটে দুই কোটি টাকার দেশি-বিদেশী পণ্য জব্দ চাকরির সন্ধানে এসে মায়ানমারের নাগরিক আটক ভারতে অনুপ্রবেশকালে ৫ নারীসহ ৬ জন আটক কুলাউড়ায় ৭ পলাতক আসামি আটক গোয়াইনঘাটে বাড়ির পাশে মিলল কিশোরের ঝুলন্ত লা শ সিলেট আদালতে দুই পিপি’র রুমে আইনজীবীদের তালা কানাইঘাট বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু পরিচয় থেকে পরিণয় অত:পর দ্বিতীয় বিয়ের জেরে চির বিদায়! সিলেটে চিকিৎসা নিতে আসা ব্যক্তির মৃত্যু ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ১১২১
সিলেটে আবারও শিলাবৃষ্টির শঙ্কা

সিলেটে আবারও শিলাবৃষ্টির শঙ্কা

 

নিজস্ব প্রতিবেদক :: সিলেট অঞ্চলে আবারও শিলাবৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বইতে পারে বলে বুধবার জানিয়েছে সংস্থাটি। আগামী ২৪ ঘণ্টায় সিলেট অঞ্চল অর্থাৎ দেশের উত্তর-পূর্বাঞ্চলে বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি অথবা শিলাবৃষ্টি হতে পারে।

 

এদিকে ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আরও অন্তত তিনদিন তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

 

সিলেট আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজিব হোসেন জানান, সিলেট অঞ্চলে আগামী ২৪ ঘণ্টায় শিলাবৃষ্টির পূর্বাভাস রয়েছে। সাধারণত মার্চ, এপ্রিল ও মে মাসের যেকোনো সময় শিলাবৃষ্টি হতে পারে। মার্চ থেকে মে পর্যন্ত প্রাক মৌসুম বলা হয়। এ মৌসুমে সিলেট অঞ্চলে যে ধরনের কালবৈশাখী হয়, সেসব কালবৈশাখী চারটি জিনিস অন্তর্ভুক্ত থাকে। সেগুলো হলো- শিলা, বৃষ্টি, অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বজ্রপাত। এই তিন মাসে গুলিতে পশ্চিম আকাশে মেঘের রঙ কালো দেখলেই ধরে নিতে হবে এই চারটি জিনিসই হতে পারে। সেক্ষেত্রে পশ্চিম আকাশে মেঘের রঙ কালো দেখলেই যেন কৃষক থেকে শুরু করে সাধারণ মানুষ সাবধান হয়ে যান।

 

প্রসঙ্গত, গত রবিবার রাতে সিলেটে হঠাৎ কালবৈশাখীর সঙ্গে শিলাবৃষ্টি হয়। আকাশ থেকে পড়া বড় বড় শিলাখণ্ডের আঘাতে নগরীর অনেক বাসাবাড়ির জানালার কাচ ভেঙে যায়। যানবাহনেরও ক্ষয়ক্ষতি হয়।

 

স্থানীয়রা জানান, শিলার ওজন ছিল প্রায় আধা কেজি। বৃষ্টির সময় চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ে। রবিবার রাত সাড়ে ১০টার পর ১০ থেকে ১৫ মিনিটের কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টির কারণে বিভিন্ন জায়গায় ঘরবাড়ি ও গাছপালা ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া বিভিন্ন এলাকায় শিলা পড়ে যানবাহনের কাচ ভেঙে যায়।

 

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, চৈত্রের শেষ ও বৈশাখের শুরুতে দক্ষিণ-পশ্চিমা মৌসুমি বায়ুর প্রভাবে কালবৈশাখী হয়। এ সময় বৃষ্টির ফোঁটাগুলো পড়ার সময় প্রায়ই মাঝপথে বাতাসের ঊর্ধ্বমুখী চাপের মধ্যে পড়ে। ফলে বৃষ্টির ফোঁটাগুলো নিচে নামতে নামতে তার কিছু অংশ আবার ওপরে উঠতে শুরু করে এবং আরও ঠান্ডা হতে থাকে। ঘনীভূত পানির ফোঁটাগুলো আরও ভারী হয়ে আবার নিচে নামতে থাকে এবং আবার গরম বাতাসের ঊর্ধ্বমুখী চাপে পড়ে তার কিছু অংশ আবার ওপরে উঠতে থাকে। কয়েকবার ওঠানামা করতে করতে পানির ফোঁটাগুলোর কিছু অংশ ছোট ছোট বরফখণ্ডে পরিণত হয়। এগুলো বেশি ভারী বলে আর ওপরে উঠতে পারে না। বৃষ্টির ধারার সঙ্গে নিচে নেমে আসে। এটাই শিলাবৃষ্টি।

 

শিলাবৃষ্টির প্রধান শর্ত প্রচণ্ড গরম। চৈত্র–বৈশাখ মাসে এ রকম গরম পড়ে। ফলে কালবৈশাখীর সময় শিলাবৃষ্টি হয়।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo