শনিবার, ২৭ Jul ২০২৪, ০৯:৪১ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
রমজানে তৃণমূলের দ্বন্দ্ব কমাতে চায় আ.লীগ

রমজানে তৃণমূলের দ্বন্দ্ব কমাতে চায় আ.লীগ

 

জাগ্রত সিলেট ডেস্ক :: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র-নৌকা প্রার্থী থাকায় আওয়ামী লীগের তৃণমূলে নেতাকর্মী এবং সমর্থকদের মধ্যে বেড়েছে দূরত্ব ও দ্বন্দ্ব। আসন্ন পবিত্র রমজান মাসে ছোট ছোট ইফতার মাহফিলের মধ্য দিয়ে এই দূরত্ব ও দ্বন্দ্ব কমাতে চায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। তবে দলটি বলছে, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র রমজান মাসে বড় পরিসরে ইফতার মাহফিল না করতে নিরুৎসাহী করেছেন। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের ফলে সারা বিশ্বে অর্থনীতির ওপর প্রভাব পড়েছে। বাংলাদেশও এর বাইরে নয়। তাই আওয়ামী লীগের পক্ষ থেকে এবার ১০-১৫ হাজার লোক নিয়ে বড় ধরনের কোনো ইফতার মাহফিল করা হবে না। দলীয়ভাবে ছোট আকারে ইফতার মাহফিল হতে পারে। এছাড়া দলের তৃণমূল পর্যায়েও বড় ধরনের কোনো ইফতার মাহফিল না করতে দলীয়ভাবে নির্দেশনা দেওয়া হয়েছে। আর যারা করবে, সেটি হবে ছোট আকারে।

 

একই সঙ্গে যেসব এলাকায় দল, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সম্মেলন হয়নি বা মেয়াদোত্তীর্ণ হয়েছে, সেখানে সম্মেলন প্রস্তুতিমূলক সভার মধ্য দিয়ে ছোট আকারে ইফতার মাহফিল হবে। এতে ইফতার মাহফিল ও সম্মেলন প্রস্তুতিমূলক সভাও হয়ে যাবে। এ ছাড়া গত দ্বাদশ জাতীয় নির্বাচনে দলীয় প্রতীক নৌকা ও দলের বিভিন্ন পর্যায়ে স্বতন্ত্র প্রার্থী থাকায় নেতাকর্মীদের মধ্যে দ্বন্দ্ব ও নেতায় নেতায় দূরত্ব বেড়েছে। তাই রমজান মাসে দলের কেন্দ্রীয় পর্যায়ের নেতা ও স্থানীয় এমপিরা এলাকায় যাবেন। সবাই একসঙ্গে বসে ইফতার করবেন, এতে দলের মধ্যে যে দূরত্ব ও দ্বন্দ্ব রয়েছে, সেগুলো কমে আসবে।

 

আওয়ামী লীগের শীর্ষ নেতারা বলেন, দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বড় ধরনের ইফতার মাহফিল করতে নিরুৎসাহী করেছেন। এবার ইফতার মাহফিলের নামে দলীয় কোনো নেতা বা সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের কেউ চাঁদাবাজি করলে সেক্ষেত্রে দল ব্যবস্থা নেবে। কারণ দলীয় সভাপতি শেখ হাসিনা চাঁদাবাজদের বিষয়ে জিরো টলারেন্স। তাই চাঁদাবাজি করে কেউ পার পাবেন না। তবে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী বড় ধরনের কোনো ইফতার মাহফিল না করে সেই টাকা গরিব-দুঃখীকে দেওয়া। এটি কিন্তু দলীয় কার্যক্রমেরও একটি অংশ। কারণ রাজনীতি মানেই মানুষের পাশে দাঁড়ানো।

 

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী আসন্ন রমজানে বড় ধরনের ইফতার মাহফিল আয়োজনে নিরুৎসাহী করেছেন। ফলে এবার দলীয়ভাবে বড় কোনো ইফতার মাহফিল হচ্ছে না। তবে ছোট আকারে হবে। দলীয় নেতাকর্মীরা একসঙ্গে বসে ইফতার করবে। আর আওয়ামী লীগের তৃণমূল পর্যায়েও দলীয়ভাবে নির্দেশনা দেওয়া হয়েছে, যাতে কোথাও বড় ধরনের কোনো ইফতার মাহফিল না করা হয়। তবে দলের তৃণমূলে অনেক জায়গায় সম্মেলন হয়নি। তাই ছোট ছোট ইফতার মাহফিলের মাধ্যমে সম্মেলন প্রস্তুতি সভা করা যেতে পারে। তারা যাতে সিদ্ধান্ত নিতে পারে রমজান-পরবর্তী ঈদুল ফিতরের পর সম্মেলন করতে পারেন। এ ছাড়া ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে সারা বিশ্বেই অর্থনীতির ওপর প্রভাব পড়েছে। এ প্রভাব বাংলাদেশেও পড়েছে। তাই সরবরাহের চেয়ে যাতে চাহিদা বেশি না হয়, সে কারণেই মূলত রমজানে বড় ধরনের ইফতার মাহফিল না করতে নিরুৎসাহী করেছেন দলীয় সভাপতি। আর কারও বিরুদ্ধে যদি ইফতার মাহফিলের নামে চাঁদাবাজির অভিযোগ ওঠে, দল ব্যবস্থা নেবে। কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁদাবাজির বিরুদ্ধে জিরো টলারেন্স।

 

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, যদিও ইফতার পার্টির মাধ্যমে দলীয় নেতাকর্মী ও স্থানীয় জনগণের মধ্যে মেলবন্ধন তৈরি হয়। যেহেতু প্রধানমন্ত্রী নিরুৎসাহী করেছেন, তাই না করাই শ্রেয়। ইফতার পার্টিতে যে টাকা খরচ হয়, সেগুলো গরিব মানুষের মধ্যে দান করলে তারা উপকৃত হবে। তবে আওয়ামী লীগের তৃণমূল পর্যায়েও ইফতার পার্টি না করতে নিরুৎসাহ করা হয়েছে। তারপরও হয়তো কেউ কেউ স্বল্পপরিসরে করবে। কিন্তু ইফতার পার্টির নামে কেউ যদি চাঁদাবাজি করে, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

 

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী আসন্ন রামজানে বড় ধরনের ইফতার মাহফিল আয়োজনে নিরুৎসাহী করেছেন। ফলে এবার তেমন কোনো বড় ধরনের ইফতার মাহফিল হবে না। তবে কেউ কেউ স্বল্পপরিসরে করতে পারেন। রমজান মাস সিয়াম সাধনার মাস। তাই ইফতার মাহফিলের মাধ্যমে সবার মধ্যে হৃদ্যতাপূর্ণভাব হওয়ার কথা। কিন্তু দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা-স্বতন্ত্র প্রার্থী এবং তাদের সমর্থকদের মধ্যে যে দূরত্ব ও দ্বন্দ্ব তৈরি হয়েছে, সেটি নির্মূল করা খুব কঠিন। তারপরও যতটুকু সম্ভব করা হবে। তবে সবার উচিত নেত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী ইফতার মাহফিল পালন না করে গরিব মানুষের মধ্যে সেই অর্থ বিলিয়ে দেওয়া। তারপরও যদি কেউ ইফতার মাহফিলের নামে চাঁদাবাজি করে দল তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেবে।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo