শনিবার, ২৭ Jul ২০২৪, ১০:১১ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
সেতুর অভাবে সংকটে স্থানীয় পণ্য সরবরাহ

সেতুর অভাবে সংকটে স্থানীয় পণ্য সরবরাহ

 

সুনামগঞ্জ প্রতিনিধি :: সুরমা নদীসংলগ্ন হালুয়ারঘাট-ধারারগাঁও এলাকায় সেতুর অভাবে সংকটে পড়েছে স্থানীয় পণ্য সরবরাহ। বিশেষ করে এসব এলাকার কৃষিপণ্য পরিবহনে দুর্ভোগ পৌঁছেছে চরমে। এছাড়া স্থানীয়দের চলাচলেও সমস্যা সৃষ্টি হয়েছে।

 

সুরমা নদীর উত্তরপাড়ে সুনামগঞ্জ সদর উপজেলার ইউনিয়নগুলো হচ্ছে সুরমা, জাহাঙ্গীরনগর ও রঙ্গারচর। এছাড়া এ পথ দিয়ে দোয়ারাবাজার উপজেলার বাংলাবাজার ও লক্ষ্মীপুর ইউনিয়নেরও অনেক মানুষ যাতায়াত করে।

 

সীমান্তবর্তী এই উপজেলার যে অঞ্চলটির মানুষ জেলা সদরসহ দেশের বিভিন্ন অঞ্চলে সবজি পৌঁছে দেওয়ার কাজ করে, তারা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে আছে একটি সেতুর অভাবে। সরকারি হিসাবে ওই অঞ্চলে শুধু শীতকালীন সবজি উৎপাদন হয় প্রায় ৫০ কোটি টাকার।
সবজিচাষিদের দাবি, যোগাযোগের ক্ষেত্রে অব্যবস্থাপনার কারণে প্রতিবছর সবজি থেকেই ১০ কোটি টাকা লোকসান হচ্ছে তাদের। এ ছাড়া মাছ, ধানসহ অন্যান্য উৎপাদিত পণ্যও বাজারজাতে ভোগান্তিতে পড়তে হচ্ছে নদীর ওপারের পাঁচ ইউনিয়নের কমপক্ষে দুই লাখ মানুষকে।
সুরমার উত্তরপাড়ের ষোলঘর এলাকার বাসিন্দা আক্কাছ আলী জানান, ক্ষেতের সবজি প্রথম হালুয়ারঘাটে নদীর পাড়ে নামানো হয়। পরে নৌকায় নদী পার করে নিয়ে তুলতে হয় পরিবহনে। তাতে টাকা এবং সময় ব্যয় হচ্ছে অনেক বেশি।

 

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের দেওয়া তথ্য অনুযায়ী জাহাঙ্গীর নগর ইউনিয়নের ৩৮০ হেক্টর জমিতে প্রতি শীত মৌসুমে ৩০ কোটি ৪০ লাখ টাকা, সুরমা ইউনিয়নের ১৯০ হেক্টর জমিতে ১৫ কোটি ২০ লাখ টাকা এবং রঙ্গারচর ইউনিয়নের ৩০ হেক্টর জমিতে ২ কোটি ৪০ লাখ টাকার সবজি উৎপাদন হয়। দোয়ারাবাজারের বাংলাবাজার ইউনিয়নে ৬০০ হেক্টর জমিতে উৎপাদিত ৪৮ কোটি টাকার সবজি এবং লক্ষ্মীপুর ইউনিয়নের ৭০ হেক্টর জমির ৮ কোটি ৬০ লাখ টাকার সবজির একটি অংশ এই পথ দিয়ে জেলা সদরে আসে।

 

মঙ্গলকাটা বাজারের ব্যবসায়ী আব্দুর রব জানান, সুরমা নদীর ধারারগাঁও-হালুয়ারঘাট এলাকায় সেতু হলে শুধু সদর উপজেলার উত্তরপাড়ের তিন ইউনিয়নের চাষিরা সবজি বিক্রি করে ১০ কোটি টাকার বেশি আয় করতে পারবেন। এখন যে সবজি বিক্রি করে কেজিপ্রতি পরিবহন খরচ বাদ দিয়ে ৪০ টাকা পান, সেই সবজি জমি থেকেই ৫০ টাকা কেজিতে বিক্রি করা যাবে।

 

এদিকে স্থানীয়দের দাবির মুখে- গত সোমবার সুরমা নদীর কাঙ্ক্ষিত ওই অংশে সেতু নির্মাণের জন্য ফিজিবিলিটি ও হাইড্রোলজি-মরফোলজি স্টাডি শুরু হওয়ায় এলাকাবাসী আনন্দিত। তবে সেতুর কাজটি কবে হবে, এ নিয়ে রয়েছে উৎকণ্ঠা।

 

এ কাজে নিয়োজিত কনসালট্যান্ট মুরাদ হোসেন জানান, দেশের ১০০ সেতুর ফিজিবিলিটি ও হাইড্রোলজি-মরফোলজি স্টাডি শুরু হয়েছে। সুনামগঞ্জের হালুয়ারঘাট এলাকায় ৮৫০ মিটার লম্বা সেতু করার পরিকল্পনা নিয়ে এলজিইডি প্রাথমিকভাবে কাজ শুরু করেছে।

 

সুনামগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান জানান, বড় সেতু করার আগে যেসব কাজ করা লাগে তা শুরু হয়েছে ধারারগাাঁও-হালুয়ারঘাট এলাকায়। এরপর সয়েল টেস্ট শেষ করে ডিজাইনের কাজ হবে।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo