শনিবার, ২৭ Jul ২০২৪, ০৬:১৯ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
হাওরের ফসলরক্ষা বাঁধ: ৩২টি প্রকল্পের কাজ চলছে মন্থরগতিতে

হাওরের ফসলরক্ষা বাঁধ: ৩২টি প্রকল্পের কাজ চলছে মন্থরগতিতে

 

ছাতক প্রতিনিধি :: চলতি মেয়াদে হাওরের ফসলরক্ষা বাঁধ সংস্কার ও নির্মাণকাজ শেষ করার সময় বাকি আর মাত্র ১০ দিন। এমন পরিস্থিতিতে এখানকার ৩২টি প্রকল্পের কাজ চলছে মন্থরগতিতে, যা নিয়ে ব্যাপক উৎকণ্ঠায় রয়েছেন কৃষকরা।

শুধু কাজের ধীরগতিই নয়, এসব বাঁধের কাজে রয়েছে অনিয়মের অভিযোগও। প্রকল্পগুলোর কোথাও ৫০ ভাগ, আবার কোথাও ৬০ ভাগের মতো কাজ শেষ হয়েছে। এসব প্রকল্প বাস্তবায়নকারী কমিটির (পিআইসি) দাবি, পুরো উপজেলায় শুক্রবার পর্যন্ত কাজ হয়েছে ৬৮ থেকে ৭০ ভাগ। এদিকে এসব প্রকল্পের কয়েকটির কাজ দৃশ্যমান হলেও অধিকাংশ বাঁধের কাজের গতি এতটাই মন্থর যে তা নজরেই আসে না। যে কারণে আগাম বন্যায় ক্ষতির মুখে পড়ার আশঙ্কা করছেন কৃষকরা।

 

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সূত্র মতে, কাজের বিনিময়ে টাকা (কাবিটা) নীতিমালা অনুযায়ী, চলতি ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন বিভিন্ন হাওর রক্ষা বাঁধের কাজ ১৫ ডিসেম্বর শুরু করে ২৮ ফেব্রুয়ারির মধ্যে শেষ করার কথা।

 

শুক্রবার পর্যন্ত উপজেলায় পিআইসি বাস্তবায়ন কমিটির হিসেবে গড়ে ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে। চলতি বছরে উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে মোট ৩২টি প্রকল্পের অধীনে নোয়ারাই, জাউয়াবাজার, চরমহল্লা, দক্ষিণ খুরমা, উত্তর খুরমা ও সিংচাপইড় ইউনিয়নে প্রায় ৫ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে। সরকারি নীতিমালা অনুযায়ী নভেম্বর মাসের মধ্যে প্রকল্প নির্ধারণ ও পিআইসি গঠনের কাজ শেষ করার কথা থাকলেও নানা জটিলতায় এখানকার পিআইসি গঠনে বিলম্ব হয়। বাঁধ নির্মাণকাজের জন্য এলাকার স্থানীয় কৃষক ও সুবিধাভোগীদের নিয়ে পিআইসি গঠন করার কথা থাকলেও মূলত অধিকাংশ পিআইসির কমিটি গঠন করা হয়েছে রাজনৈতিক বিবেচনায়, এমনটাই অভিযোগ স্থানীয়দের।

 

৫ নম্বর পিআইসির প্রকল্পের সভাপতি আল মামুন শাহীন ও সদস্য সচিব মুরাদ হোসেন জানান, কমিটি গঠন শেষে কার্যাদেশ পাওয়ার পর হাওরে বাঁধের কাজ দ্রুতগতিতে চলছে। জাউয়াবাজার ইউনিয়নের আওতাধীন ডেকার হাওরের মাছুখাল ক্লোজার এলাকায় মাটি ভরাট কাজ চলমান রয়েছে। কাজ হয়েছে এ পর্যন্ত প্রায় ৬৫ ভাগ। বাকিটুকু দ্রুত শেষ হবে। আশা করা যায় নির্ধারিত সময়ের মধ্যেই প্রকল্প সম্পন্ন করা যাবে।

 

৭ নম্বর পিআইসির সভাপতি আলাল উদ্দিন ও সদস্য সচিব নুর মিয়া জানান, চরমহল্লা ইউনিয়নের আওতাধীন ডেকার হাওরের কচুরবাড়ির ব্রিজের মুখে প্রকল্পের কাজ দ্রুতগতিতে চলছে। স্থানীয় পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্তৃপক্ষের পক্ষ থেকে নিয়মিত প্রকল্পের কাজ তদারকি করা হচ্ছে। নির্ধারিত সময়ে প্রকল্প কাজ শেষ করা হবে।
২০ নম্বর প্রকল্পের সভাপতি ইউপি সদস্য আবুল খায়ের ও সদস্য সচিব নুরুল আমিন নোয়ারাই ইউনিয়নের নাইন্দার হাওরের আলী কাজের বিষয়ে জানান, প্রকল্পের মাটি ভরাট কাজ অনেক আগেই শেষ হয়েছে। কাজের অগ্রগতি প্রায় ৬০ ভাগ। কাল থেকে ড্রেসিংয়ের কাজ করা হবে। এরপর মাটি আটকানোর জন্য বাঁশ দিয়ে বস্তা ডাম্পিং করা হবে।

 

নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলার নাইন্দার হাওর ও ডেকার হাওরপাড়ের একাধিক কৃষক বাঁধের কাজের বিষয়ে ক্ষোভ প্রকাশ করে জানান, অনেক বাঁধের কাজ হচ্ছে নিম্নমানের। এসব কাজে নিয়মিত তদারকিও করা হচ্ছে না। পুরোনো বাঁধে অল্প-স্বল্প মাটি দিয়ে তড়িঘড়ি করে কাজ শেষ করার পাঁয়তারা চলছে। বাঁধের কাজ ভালো না হলে পানিতে কৃষকের কষ্টের বোরো ফসল তলিয়ে যাবে।
হাওর বাঁচাও আন্দোলন কমিটির নেতারা বলছেন, রাজনৈতিক হস্তক্ষেপের কারণে পিআইসির কাজে নানা গাফিলতি হচ্ছে। প্রতি বছরই সরকারদলীয় সমর্থক ও পছন্দের কৃষকরা এসব প্রকল্পের কাজ করে থাকেন। যে কারণে কাজ শেষ করতে অনেকেই হিমশিম খান। পিআইসিগুলোর হিসাব অনুযায়ী ৬০ থেকে ৬৫ শতাংশ কাজ হয়েছে বলে উল্লেখ করা হলেও তা সঠিক নয়।
উপজেলা পানি উন্নয়ন বোর্ডের আঞ্চলিক কার্যালয়ে কর্মকর্তা ও কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) কমিটির সদস্য সচিব এমদাদুল হক জানান, তাদের হিসাব অনুযায়ী সবক’টি প্রকল্পের ৩২ ভাগ মাটির কাজ শেষ হয়েছে। এখন পর্যায়ক্রমে ফিনিশিং, ডাম্পিং ও ড্রেসিংয়ের কাজ শুরু হবে।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কমিটির সভাপতি গোলাম মোস্তফা মুন্না জানান, পিআইসিগুলো যথাযথভাবেই প্রকল্পের কাজ চালিয়ে যাচ্ছে। উপজেলা কাবিটা স্কিম প্রণয়ন ও বাস্তবায়ন মনিটরিং কমিটির পক্ষ থেকে নিয়মিত কাজ মনিটর করা হচ্ছে। সরকার নির্ধারিত সময়ের মধ্যে সবক’টি বাঁধের কাজ শেষ করতে পারব।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo