শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:২৭ অপরাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
সিলেটে চোরাই মোটরসাইকেলসহ যুবক আটক একসঙ্গে ৬ সন্তানের জন্ম, আনন্দে আত্মহারা মা-বাবা ওসমানীনগরে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ২ শান্তিগঞ্জে কোরআন প্রশিক্ষণ কেন্দ্রের পুরস্কার বিতরণ অন্যান্য খেলার পাশাপাশি দেশি খেলাকে সুযোগ দিন: প্রধানমন্ত্রী আবারও শ্রেষ্ঠ ওসি জুড়ীর মাইন উদ্দিন দলের সিদ্ধান্ত উপেক্ষা করে নির্বাচনে বিএনপির ৬ নেতা প্রেস কাউন্সিলের সনদ ফেরত দিয়ে সুনামগঞ্জে ১১ সাংবাদিকের প্রতিবাদ ঈদযাত্রায় সড়কে প্রাণ গেছে ৪০৭ জনের বজ্রপাত আতঙ্কে হাওরবাসী কুলাউড়ায় ট্রেনের কাটা পড়ে নারীর মৃত্যু দুইদিন পর চালু হলো তামাবিল স্থলবন্দর ইজারা নিয়ে সংঘর্ষের আশঙ্কা, ছাতকে ১৪৪ ধারা জারি তাপপ্রবাহের কারণে স্কুল-কলেজ সাত দিন বন্ধ মার্চে সড়ক দুর্ঘটনায় প্রাণহানি ৫৬৫ জনের সিলেটের চার উপজেলায় লড়বেন ৬০ জন প্রার্থী শান্তিগঞ্জে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী সিলেটে শিলাবৃষ্টির আভাস মৌলভীবাজার পৌরসভার দুটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন স্ত্রীর পরকীয়া প্রেমিকের হুমকিতে নিরুপায় স্বামী কারিতাস বাংলাদেশ মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে: এম এ মান্নান এমপি কোম্পানীগঞ্জে শাহিন হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন হাঁসে ধান খাওয়াকে কেন্দ্র করে সংঘর্ষে বৃদ্ধ নিহত আমাদের লক্ষ্য খাদ্য নিরাপত্তা ও পুষ্টি: প্রধানমন্ত্রী সুনামগঞ্জে বোরোর বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি নবীগঞ্জে বাস চাপায় ২জন নিহত নদী যেন ময়লার ভাগাড়, দূষিত হচ্ছে পরিবেশ সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন সংগীতশিল্পী পাগল হাসান ধান কাটানো নিয়ে দুশ্চিন্তায় কৃষকেরা
সিলেটে ভোটকেন্দ্রে গেল সরঞ্জাম, প্রস্তুত প্রশাসন

সিলেটে ভোটকেন্দ্রে গেল সরঞ্জাম, প্রস্তুত প্রশাসন

 

নিজস্ব প্রতিবেদক :: আগামীকাল রবিবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সিলেটের ৬টি আসনের কেন্দ্রগুলোতে গেছে ভোটের সরঞ্জাম।

 

শনিবার সকাল ১০টায় সিলেট জেলা পরিষদ প্রাঙ্গণ ও সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে এসব সরঞ্জামাদি পাঠানো শুরু হয়।

 

সিলেট জেলা পরিষদ প্রাঙ্গণ থেকে সিলেট-১ আসনের নির্বাচনী সরঞ্জাম বিতরণ শুরু হয়। ৫টি বুথের মাধ্যমে সিলেট শহরের ১০৮টি কেন্দ্রে সরঞ্জামগুলো বিতরণ করা হয়। এসময় কেন্দ্রগুলোর প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসাররা উপস্থিত ছিলেন।

 

পরে নির্বাচনের শেষ মুহূর্তের প্রস্তুতি নিয়ে গণমাধ্যমকর্মীদের সাথে কথা বলেন সিলেটের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শেখ রাসেল হাসান।

 

তিনি বলেন, সিলেটের ৬টি আসনে মোট ১ হাজার ১৩টি কেন্দ্রের মধ্যে জেলায় ৪৪৭টি ও মহানগরে ২০৬টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়েছে। এর মধ্যে ৪টি আসনের ৭৫টি কেন্দ্রকে দুর্গম এলাকা বিবেচনায় ইতোমধ্যে ব্যালট পেপার পৌঁছে দেওয়া হয়েছে। পাশাপাশি পাঠানো হয়েছে ভোটের অন্যান্য সরঞ্জাম। এছাড়া রাত ৩টা থেকে শুরু হয়ে সকাল ৬টার মধ্যে বাকি কেন্দ্রগুলোতেও ব্যালট পেপার পৌঁছে দেওয়া হবে। পাশাপাশি গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে অতিরিক্ত নজরদারি ও বাড়তি নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে।

 

তিনি আরও বলেন, ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন সে লক্ষ্যে প্রতিটি কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরাও মাঠ পর্যায়ে কাজ করছেন। এছাড়া ভোটকেন্দ্রে নাশকতা এড়াতে প্রশাসন সতর্ক রয়েছে।

 

এদিকে, নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে সিলেটের ৬টি আসনে ২৮ প্লাটুন বিজিবি ও আরো ২৮ প্লাটুন সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। নির্বাচনের ৭২ ঘণ্টা আগে থেকে সব ধরণের সভা-সমাবেশ নিষিদ্ধ রয়েছে।

 

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় জানায়, সিলেটের ৬টি নির্বাচনী আসনে ১ হাজার ১৩টি ভোটকেন্দ্রের ৬ হাজার ৬টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই ১ হাজার ১৩টি ভোটকেন্দ্রের মধ্যে ৭৫টিকে দুর্গম কেন্দ্র হিসেবে ধরা হয়েছে। যেগুলোতে নির্বাচনের আগের দিন ব্যালট পাঠানো হয়েছে। নির্বাচনী মাঠে দায়িত্ব পালন করবেন ৪৫ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও আরও ১৭ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। এছাড়া জেলা পুলিশের ৯৬টি মোবাইল টিম কাজ করবে। প্রতি টিমে থাকবেন ৫ জন করে পুলিশ সদস্য। থাকবে ১১টি স্ট্রাইকিং টিম। প্রতি উপজেলায় থাকবে ১১টি পুলিশ কন্ট্রোল রুম। মাঠে থাকবে ডিবির ৪০টি টিম। ১১টি থানায় থাকবে সাদা পোশাকের পুলিশ। জেলা পর্যায়ে প্রতিটি সাধারণ কেন্দ্রে ২ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ৩ জন করে অস্ত্রধারী পুলিশ দায়িত্ব পালন করবে।
সিলেট মহানগরীতে প্রতিটি সাধারণ কেন্দ্রে ৩ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ৪ জন করে অস্ত্রধারী পুলিশ নির্বাচনী দায়িত্বে থাকবে। এছাড়া প্রতি ৫ কেন্দ্রে থাকবে একটি করে মোবাইল টিম এবং প্রতি থানায় ৩টি করে স্ট্রাইকিং ফোর্স কাজ করবে। সব মিলিয়ে জেলা ও মহানগরে মোট ২২১৯ জন পুলিশ সদস্য নির্বাচনী কাজে দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে। এদিকে প্রতি আসনে ২টি করে র‍্যাবের ১২টি টহল টিম কাজ করবে। রিজার্ভ টহল টিম থাকবে আরও ৩টি। থাকবে বোম্ব ডিস্পোজাল ২টি টিমও।

 

সবমিলিয়ে র‍্যাব-৯ এর ১০৮ জন সদস্য মাঠে থাকবেন। পাশাপাশি প্রতি কেন্দ্রে ১২ জন পিসি, এপিসি, আনসার ও ভিডিপি সদস্য থাকবে। স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকবেন আরও ১৩০ জন। সব মিলিয়ে আনসার ভিডিপির মোট ১২ হাজার ২৮৬ জন নির্বাচনী দায়িত্ব পালন করবেন।

 

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo