শনিবার, ২৭ Jul ২০২৪, ০৫:২৩ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
সুনামগঞ্জে ১৭৪ কর্মকর্তাকে ভোটগ্রহণের দায়িত্বে রাখতে আপত্তি প্রার্থীদের

সুনামগঞ্জে ১৭৪ কর্মকর্তাকে ভোটগ্রহণের দায়িত্বে রাখতে আপত্তি প্রার্থীদের

 

সুনামগঞ্জ প্রতিনিধি :: সুনামগঞ্জ জেলার পাঁচটি আসনের মধ্যে চারটি আসনে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হচ্ছে। ভোট উৎসব জমে উঠা এসব আসনের ১৭৪ জন সরকারি—আধা সরকারি কর্মকর্তাকে ভোট গ্রহণের দায়িত্বে না রাখার জন্য আবেদন করবেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা।

 

প্রার্থী ও তাদের সমর্থকরা জানান, সরকারি ও আধাসরকারি এসব কর্মকর্তা কর্মচারীদের মধ্যে রয়েছেন একজন ভূমি সহকারী কর্মকর্তা (এসিল্যাণ্ড), একজন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাসহ স্কুল—কলেজের শিক্ষকগণই বেশি রয়েছেন।

 

সুনামগঞ্জ-১ (ধর্মপাশা, জামালগঞ্জ, তাহিরপুর ও মধ্যনগর) আসনের আওয়ামী লীগ প্রার্থী অ্যাডভোকেট রনজিত সরকার বলেন, নির্বাচনি এলাকার চার উপজেলার ৪০ জন প্রিজাইডিং ও পোলিং অফিসারকে নির্বাচনী দায়িত্বে না রাখার জন্য অনুরোধ জানাবেন তিনি। দুয়েকদিনের মধ্যেই তার পক্ষ থেকে সহকারী রিটার্নিং কর্মকর্তাদের কাছে এই বিষয়ে আবেদন জানানো হবে।

 

তিনি জানান, একজন প্রার্থীর পক্ষে নির্বাচনি প্রচারে সক্রিয় আছেন এসব কর্মকর্তারা। ওই প্রার্থীর প্রতি দুর্বলতা আছে তাদের।

 

এই আসনের স্বতন্ত্র প্রার্থী বর্তমান সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন জানান, চার উপজেলার ২০ জন প্রিজাইডিং ও পোলিং অফিসারকে নির্বাচনি ডিউটিতে না রাখার জন্য অনুরোধ জানাবেন তিনি। কয়েকজন পুলিশ কর্মকর্তারও পক্ষপাতমূলক আচরণ আছে বলে দাবি এই প্রার্থীর।

 

সুনামগঞ্জ-২ (দিরাই—শাল্লা) আসনের দিরাই উপজেলার অ্যাসিল্যান্ড জনি রায়সহ ৪০ জন প্রিজাইডিং ও পোলিং অফিসারকে নির্বাচনি দায়িত্ব না দেবার অনুরোধ জানাবেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী চৌধুরী আবদুল্লাহ আল-মাহমুদ (আল-আমিন চৌধুরী)। আল-আমিন চৌধুরী জানান, তিনি শনিবারের মধ্যেই রিটার্নি কর্মকর্তার নিকট এই আবেদন জানাবেন।

 

আল-আমিন চৌধুরী বলেন, এসব কর্মকর্তাদের বেশিরভাগই স্কুল-কলেজের শিক্ষক। তারা একজন প্রার্থীর পক্ষে কাজ করছেন। তাদেরকে ভোট কর্মীর দায়িত্ব দিলে পক্ষপাতিত্ব হতে পারে।

 

এই আসনের স্বতন্ত্র প্রার্থী সুরঞ্জিত পত্নি বর্তমান সংসদ সদস্য ড. জয়া সেন গুপ্তাও দুই উপজেলা মিলে ১৫ জন নির্বাচনি কর্মকর্তাকে ভোট কর্মীর দায়িত্ব না দেবার জন্য অনুরোধ জানাবেন। জয়া সেন বলেন, শাল্লায় ৫ জন এবং দিরাইয়ে ১০ জন ভোট কর্মকর্তা, যারা এক প্রার্থীর পক্ষে কর্মী হিসেবে দায়িত্ব পালন করছেন। তারা ভোট গ্রহণ কাজে যুক্ত হলে পক্ষপাতিত্ব হতে পারে। জয়া সেন ইতোপূর্বে দিরাই থানার ওসি ইখতিয়ার উদ্দিন চৌধুরী’র ইতিপূর্বে পক্ষপাতিত্বের অভিযোগ এনে নির্বাচন কমিশনে আবেদন জানিয়েছেন।

 

জয়া সেন এর সমর্থক শাল্লার প্রবীণ আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট অবনী মোহন দাস বলেন, পাঁচজন ভোটগ্রহণকারী কর্মকর্তার নাম ইতোমধ্যে উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তাকে মৌখিকভাবে জানিয়েছেন তারা।

 

সুনামগঞ্জ-৪ (সদর-বিশ্বম্ভরপুর) আসনের বিশ্বম্ভরপুর উপজেলায় চারজন ভোটগ্রহণকারী কর্মকর্তাকে দায়িত্বে না রাখার জন্য জাতীয় পার্টির প্রার্থীর পক্ষ থেকে জানানো হয়েছে। এছাড়া সুনামগঞ্জ সদরের একজন প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকেও ভোট গ্রহণকারী কর্মকর্তার দায়িত্বে না রাখার জন্য এক প্রার্থীর পক্ষে বলা হয়েছে বলে জানা গেছে।

 

সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারাবাজার) আসনের স্বতন্ত্র প্রার্থী শামীম চৌধুরী জানান, নির্বাচনি এলাকার দুই উপজেলার ৪০ জন কর্মকর্তাকে ভোটগ্রহণের দায়িত্বে না রাখার জন্য অনুরোধ জানিয়ে আবেদন করবেন তিনি। এই আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক ফোন রিসিভ না করায় এই বিষয়ে তার কোন আপত্তি থাকবে কী—না জানা যায় নি।

 

বেসরকারি কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির জেলা সভাপতি শুভঙ্কর তালুকদার মান্না বলেন, এমপিওভুক্ত কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অনেকেই বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত আছেন। তবে নির্বাচনের ভোটগ্রহণের দায়িত্ব পাওয়া কোনো শিক্ষক-কর্মচারীরা কোনো প্রার্থীর পক্ষে ভোটের প্রচারে অংশ নিতে পারবেন না। তারা যেহেতু এই সময়ে নির্বাচন কমিশনের অধীনে আছেন, প্রতিদ্বন্দ্বী প্রার্থীর যে কেউ তাদের বিরুদ্ধে অভিযোগ জানাতে পারেন। নির্বাচন কমিশন অভিযোগের সত্যতা পেলে, তাদের বিরুদ্ধে ব্যবস্থাও নিতে পারবে।

 

সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বিজন কুমার সিংহ বলেন, বিশ্বম্ভরপুরে চারজন ও দিরাই দুজন প্রিজাইডিং কর্মকর্তাকে ভোটের দায়িত্বে না রাখতে আবেদন পেয়েছেন তারা। অন্য কোন আবেদন এখনো পাওয়া যায়নি। তবে নির্বাচনকে অধিক গ্রহণযোগ্য করতে যে কেউ অভিযোগ অনুযোগ লিখিত বা মৌখিকভাবে দিলেও গুরুত্বের সঙ্গে দেখছেন তারা।

 

ভোটগ্রহণের জন্য এই জেলায় প্রিজাইডিং কর্মকর্তা কম পাওয়া যায় উল্লেখ করে এই কর্মকর্তা বলেন, তবুও ভোটগ্রহণের তালিকায় ১০ শতাংশ কর্মকর্তার নাম অতিরিক্ত রাখা হয়েছে। কোনো অভিযোগ এলে অতিরিক্ত তালিকা কাজে লাগানো হবে।

 

প্রসঙ্গত, সুনামগঞ্জ-৩ (জগন্নাথপুর-শান্তিগঞ্জ) আসনে ভোটের উত্তেজনা অন্য আসনের চাইতে কম। এই আসনে বর্তমান হেভিওয়েট প্রার্থী পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সঙ্গে লড়ছেন তৃণমূল বিএনপির শাহীনুর পাশা চৌধুরী।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo