শনিবার, ২৭ Jul ২০২৪, ০৮:৪৩ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
বিপন্নপ্রায় বনছাগল বনবিটে অবমুক্ত

বিপন্নপ্রায় বনছাগল বনবিটে অবমুক্ত

মৌলভীবাজার প্রতিনিধি :: সুনামগঞ্জ জেলায় আটক বিপন্নপ্রায় বনছাগলটির স্থান হলো মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার রাজকান্দি বনে। গত মঙ্গলবার সুনামগঞ্জ জেলার শক্তিয়ারখলা বনবিটের ঢুলারা বিজিবি ক্যাম্প এলাকায় দেখা মেলে নতুন এক প্রাণীর। বিজিবি সদস্য, স্থানীয় এলাকাবাসী ও বনবিভাগের কর্মীরা প্রাণীটিকে আটকও করেন। সুচালো দুটি শিং, খাড়া কান আর লাল রঙের প্রাণীটিকে প্রথমে সবাই ভেবেছিলেন হরিণ। পরে বনবিভাগের লোকজন সেটাকে বন্য হরিণ বা ‘রেড সেরো’ হিসেবে চিহিৃত করে। সেখান থেকে উদ্ধার করে প্রথমে লাউয়াছড়া বনপ্রাণী রেসকিউ সেন্টারে রাখে এবং পরে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহায়তায় কমলগঞ্জের রাজকান্দি বনে বুধবার সন্ধ্যায় অবমুক্ত করা হয়। এটি আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) বিপন্ন প্রজাতির প্রাণী হিসেবে তালিকাভুক্ত রেড সেরো বা বনছাগল।

 

বনবিভাগ জানায়, একসময় বাংলাদেশের বিভিন্ন বন বা ঝর্ণা অধ্যুষিত পাহাড়ি এলাকায় দেখা মিলতো বনছাগলের। কিন্তু বর্তমানে সারা বিশ্বের মতো বাংলাদেশেও প্রাণীটি খুব একটা চোখে পড়ে না।

 

মৌলভীবাজারের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, অতি বিপন্নপ্রায় বনছাগল বা রেড সেরোটি উদ্ধারের পর তাদের তত্ত্বাবধানে নিয়ে আসা হয়। বুধবার রাতে প্রাণীটিকে কমলগঞ্জের রাজকান্দি সংরক্ষিত বনে ছেড়ে দেওয়া হয়।

 

এ সময় উপস্থিত ছিলেন, সহকারী বন সংরক্ষক (ওয়াইল্ড লাইফ) জামিল মোহাম্মদ খান, জুনিয়র ওয়াইল্ড লাইফ স্কাউট তাজুল ইসলাম, সুব্রত সরকার, সাইফুল ইসলাম, স্থানীয় দুই ইউপি সদস্য চার্লেস শুভ ও নুরুল হক, স্ট্যান্ড ফর ওয়াইল্ড লাইফ (সিউ) টিমের সোহেল শ্যাম, খোকন থৌনাউজাম, কাজল হাজরা প্রমুখ।

 

বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মির্জা মেহেদী সরোয়ার বলেন, উদ্ধারের পর সেরো বা বনছাগলটি সবাই হরিণের বাচ্চা হিসেবে ধারণা করেছিলেন। পরে তারা পরীক্ষা ও বিভিন্ন জায়গায় যোগাযোগ করে নিশ্চিত হন এটি ‘রেড সেরো’ বা বনছাগল। বাসস্থানের সংকট ও অবৈধ শিকারের কারণে এ প্রজাতির বনছাগলের অস্তিত্ব বিশ্বজুড়ে হুমকির মুখে।

 

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ড. জাহাঙ্গীর আলম বলেন, ছাগলটি লম্বায় ৪ ফুট ও উচ্চতায় সাড়ে ৩ ফুট। ২০১৫ সালের আইইউসিএনের মূল্যায়ন অনুযায়ী সেরো বাংলাদেশে বিপন্নপ্রায় ও বিশ্বব্যাপী সংকটাপন্ন প্রাণী।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo