শনিবার, ২৭ Jul ২০২৪, ০২:০৫ অপরাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
হবিগঞ্জে চলছে ফসল ঘরে তোলার উৎসব

হবিগঞ্জে চলছে ফসল ঘরে তোলার উৎসব

 

কিবরিয়া চৌধুরী, হবিগঞ্জ :: প্রাকৃতিক কোনো দুর্যোগ যদি না আসে তাহলে চলতি বছর রোপা আমনের লক্ষ্যমাত্রা অর্জন করে কৃষকের গোলায় ধান উঠবে বলে আশা করছে জেলা কৃষি বিভাগ।

 

হবিগঞ্জ জেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছর জেলার ৯টি উপজেলায় রোপা আমনের জমি চাষ করা হয়েছে ৮৮ হাজার ২৫৮ হেক্টর। সে হিসাবে এ বছর রোপা আমনের ধান উঠবে ৬১ লাখ ১৭ হাজার ৭২৫ মণ। যার বাজার মূল্য হবে ৭৬৪ কোটি টাকা।

 

ইতোমধ্যে জেলার বানিয়াচং, আজমিরীগঞ্জ, লাখাই, বাহুবল, মাধবপুর এবং নবীগঞ্জ উপজেলার বিভিন্ন হাওরে ধান কাটা শুরু হয়েছে। ব্যস্ত সময় পার করছেন কৃষাণ-কৃষাণীরা। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কৃষকরা দ্রুততম সময়ের মধ্যে গোলায় ধান তোলার চেষ্টা করছেন।

 

কৃষক আব্দুল মজিদ বলেন, প্রাকৃতিক দুর্যোগে কিছুটা ক্ষতি হলেও এ বছর ফলন ভালো হয়েছে। ঘূর্ণিঝড় কিংবা অন্য কোনো প্রাকৃতিক দুর্যোগ যদি আর না আসে তাহলে দ্রুততম সময়ের মধ্যে রোপা আমন ঘরে তুলতে পারবো।

 

হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা আশেক পারভেজ জানান, রোপা আমন মৌসুমে হাওরে চাষ করা আগাম জাতের ধান কাটা শুরু হয়েছে। যে জমিগুলোয় ব্রি ধান চাষ করা হয়েছিল, সেগুলো এখন কাটা হচ্ছে। এগুলো শেষ হওয়ার আগেই শুরু হবে হাইব্রিড ধান তোলা। এ পর্যন্ত প্রায় ২৫ শতাংশ ধান কাটা শেষ হয়েছে। চলতি বছর প্রতি হেক্টর জমি থেকে সোয়া ৩ মেট্রিক টন হিসেবে জেলায় ২ লাখ ৪৪ হাজার ৭০৯ টন ধান তোলার সম্ভাবনা আছে।

 

তিনি জানান, এবার সরকার প্রতি মণ ধানের মূল্য ১ হাজার ২০০ টাকা নির্ধারণ করেছে। তবে বর্তমানে জেলার বিভিন্ন বাজারে ১ হাজার ৫০ থেকে ১ হাজার ১৫০ টাকা দরে ধান ক্রয়-বিক্রয় হচ্ছে। সরকারি দামে হবিগঞ্জ জেলায় লক্ষ্যমাত্রা অনুযায়ী ধান উৎপাদন হবে প্রায় ৭৩৪ কোটি ১২ লাখ ৭০ হাজার টাকার।

 

তিনি আরও জানান, ইতোমধ্যে কৃষক পর্যায়ে ‘কৃষকের অ্যাপ’ এর মাধ্যমে অনলাইনে নিবন্ধন প্রক্রিয়া চলমান আছে। এ নিবন্ধন কার্যক্রম আগামী ৩০ নভেম্বর পর্যন্ত চলবে। প্রত্যেক কৃষক নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করে অনলাইন লটারির মাধ্যমে নির্বাচিত হলে তিনি সর্বোচ্চ ৩ মেট্রিক টন ধান সরকারি খাদ্য গুদামে সরবরাহ করতে পারবেন। চলতি মৌসুমে প্রতি কেজি ধানের সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo