শনিবার, ২৭ Jul ২০২৪, ১০:১৭ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
শাল্লা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
১৮ বছর ধরে অযত্ন-অবহেলায় পড়ে আছে এক্স-রে মেশিন

শাল্লা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
১৮ বছর ধরে অযত্ন-অবহেলায় পড়ে আছে এক্স-রে মেশিন

 

শাল্লা প্রতিনিধি :: হাওরের দ্বীপ খ্যাত ভাটির জনপদ সুনামগঞ্জের শাল্লা উপজেলা। এ উপজেলার ৫০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সের বারান্দায় অযত্ন-অবহেলায় প্রায় ১৮ বছর ধরে পড়ে আছে সরকারি এক্স-রে মেশিন। সবদিকে অবহেলিত এ উপজেলায় স্বাস্থ্যসেবার মান উন্নয়নের লক্ষ্যে ২০০৫ সালে প্রায় ১৯ লাখ টাকা মূল্যে এ মেশিনটি ক্রয় করেছিল সরকার। কিন্তু এত দামি মেশিনটি বারান্দায় থাকতে থাকতে নষ্ট হয়ে গেছে।

 

সরেজমিনে দেখা যায়, দীর্ঘদিন ধরে মেশিনটি অরক্ষিত, অযত্ন-অবহেলায় পড়ে রয়েছে স্বাস্থ্য কমপ্লেক্সের পুরাতন ভবনের দক্ষিণ ফটকের বারান্দায়। দীর্ঘদিন এক্স-রে মেশিন বক্সের ভেতরে প্যাকিং করা থাকলেও এখন সেটি আর সে অবস্থায় নেই। বক্সটি ভেঙে মেশিনের বিভিন্ন যন্ত্রাংশ নানা জায়গায় ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। শুধু তাই নয়, সেখানে রাখা হয়েছে বর্জ্য পদার্থ রাখার পাত্র।

 

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ছাড়া আর কোথাও এক্স-রে করার সুযোগ না থাকায় বিড়ম্বনায় পড়ছেন চিকিৎসা নিতে আসা রোগীরা। বিভিন্ন রোগের চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের আত্মীয়-স্বজনদেরে বলতে শোনা যায়, সরকারি জিনিস বলেই এর কোনো হিসাব নেই। এত টাকার গুরুত্বপূর্ণ এ মেশিন বহু বছর ধরে বারান্দায় থেকে নষ্ট হয়ে যাচ্ছে, যেন দেখার কেউ নেই।

 

এই হাসপাতাল চালু হওয়ার পর থেকে আজ পর্যন্ত এক্স-রে মেশিনের সেবা চালু হয়নি। ১৮ বছর আগে আসা এক্স-রে মেশিনটি এখনো কোনো কাজে না আসায় অবহেলিত শাল্লাবাসী। নাগরিকের মৌলিক অধিকার স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হাওরপাড়ের কয়েক লক্ষাধিক মানুষ। হাসপাতাল থাকলেও কোনোরকম পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা না থাকায় প্রত্যন্ত অঞ্চলসহ উপজেলাবাসী চরম ভোগান্তিতে পড়ছেন স্বাস্থ্যসেবা নিয়ে। কোনোরকম পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হলে ছুটতে হয় হবিগঞ্জের আজমিরিগঞ্জ নতুবা সুনামগঞ্জের দিরাইসহ জেলা কিংবা বিভাগীয় শহরে। উপজেলা সদর থেকে উভয় উপজেলার দূরত্ব প্রায় ২০ কিলোমিটার। হেমন্তে মোটরসাইকেল ও বর্ষায় নৌকা দিয়েই চলে রোগী আনা-নেয়া। যত আশঙ্কাজনক রোগীই হোক না কেন, এর কোনো বিকল্প নেই শাল্লার যোগাযোগ ব্যবস্থায়।

 

খোঁজ নিয়ে জানা যায়, ২০০৫ সালের মে মাসে ভাটি অঞ্চলের এ জনপদের মানুষের সঠিক স্বাস্থ্যসেবার জন্য এক্স-রে মেশিনটি সরবরাহ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। মেশিন এলে কি হবে, দেড় যুগেও সেটি কোনো কক্ষে স্থাপন করা হয়নি। এক্স-রে মেশিন আসার পর এলাকার জনগণের মধ্যে আনন্দ দেখা দিয়েছিল। তারা ভেবেছিলেন এবার চিকিৎসাসেবায় নতুন সংযোজন হলো। কিন্তু মানুষের সেই আশা আর পূরণ হয়নি এত বছরেও। মেশিনটি সচল না হওয়ায় চিকিৎসা নিতে আসা লোকজনকে খুবই দুর্ভোগ পোহাতে হচ্ছে। অথচ চোখের সামনে এত টাকার একটি গুরুত্বপূর্ণ মেশিন নষ্ট হয়ে যাচ্ছে। এর সমাধনের জন্য কেউ কোনো পদক্ষেপ নিচ্ছে না। যদিও সম্প্রতি শোনা যাচ্ছে একজন প্রকৌশলী এনে মেশিনটি ঠিকঠাক করে কাজে লাগানোর চিন্তা করছে কর্তৃপক্ষ।

 

স্থানীয় সামাজিক সংগঠক রনি শেখ জাগ্রত সিলেটকে বলেন, সরকারের এত টাকা মূল্যের মেশিনটি অনেকদিন এভাবে অযত্ন-অবহেলায় পড়ে রয়েছে এটা খুবই দুঃখজনক। দ্রুততম সময়ের মধ্যে মেশিনটি চালু করে হাওরপাড়ের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাই।

 

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. যশোবন্ত ভট্টাচার্য বলেন, বৈদ্যুতিক লাইনে সমস্যা। সেটা ঠিক করার কাজ চলছে। এক্স-রে মেশিন চালু করে দেখা হবে এটি নষ্ট নাকি ভালো। নষ্ট হলে নতুন আরেকটার জন্য চাহিদা দেয়া হবে।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo