শনিবার, ২৭ Jul ২০২৪, ০৯:২৭ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
কৈলাসটিলা-২: দিনে ৭০ লাখ ঘনফুট গ্যাস সরবরাহ শুরু

কৈলাসটিলা-২: দিনে ৭০ লাখ ঘনফুট গ্যাস সরবরাহ শুরু

 

নিজস্ব প্রতিবেদক :: সিলেট গ্যাসফিল্ড লিমিটেড (এসজিএফএল) বুধবার রাত থেকে জাতীয় গ্রিডে প্রতিদিন ৭০ লাখ ঘনফুট গ্যাস সরবরাহ শুরু করেছে। যার বর্তমান বাজারমূল্য প্রায় দেড় কোটি টাকা। এসজিএফএলের অধীন গোলাপগঞ্জের কৈলাসটিলা গ্যাসক্ষেত্রের ২ নম্বর কূপ থেকে এই গ্যাস সরবরাহ করা হবে। কৈলাসটিলা-২ নম্বর কূপে ৫ হাজার ৩০০ কোটি বা ৫৩ বিলিয়ন ঘনফুট গ্যাস মজুত রয়েছে। গ্যাসের সঙ্গে এই কূপ থেকে উপজাত হিসেবে দৈনিক ৭০ ব্যারেল কনডেনসেট পাওয়া যাবে।

 

এসব তথ্য নিশ্চিত করেছেন এসজিএফএলের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান। তিনি বলেন, ‘কৈলাসটিলা-২ নম্বর কূপে ৫৩ বিলিয়ন ঘনফুট গ্যাস মজুত আছে। প্রতিদিন ৭০ লাখ ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হবে। তবে এখনো জাতীয় গ্রিডে পাঠানো হয়নি। পরীক্ষা করা হচ্ছে। আশা করা যায়, রাত থেকে জাতীয় গ্রিডে পাঠানো যাবে।’

 

মিজানুর রহমান আরও বলেন, ‘পেট্রোবাংলার চেয়ারম্যান বা সচিব আনুষ্ঠানিক ঘোষণা দেবেন। পেট্রোবাংলার চেয়ারম্যান বিষয়টি অবগত হয়েছেন, জ্বালানিসচিবকে জানানো সম্ভব হয়নি, উনি মিটিংয়ে আছেন। জ্বালানি প্রতিমন্ত্রীকে লিখে আমি জানিয়েছি। আমরা কখন দেব, সেই সিদ্ধান্ত এখনো হয়নি। কারণ, আমাদের একটা প্রস্তুতির বিষয় আছে।’

 

এর আগে বুধবার বেলা আড়াইটায় শিখা প্রজ্বালনের মাধ্যমে ২০২১ সাল থেকে বন্ধ থাকা কৈলাসটিলা-২ কূপে আনুষ্ঠানিক উত্তোলন শুরু হয়। এই কূপে মজুত থাকা ৫৩ বিলিয়ন ঘনফুট গ্যাসের আনুমানিক বাজারমূল্য ৩ হাজার ৬০০ কোটি টাকা। আর এলএনজি দর বিবেচনায় ৯ হাজার ৯ কোটি টাকা।

 

এসজিএফএল সূত্র জানায়, গোলাপগঞ্জের কৈলাসটিলা-২ নম্বর কূপ থেকে দীর্ঘদিন গ্যাস উত্তোলন বন্ধ ছিল। জ্বালানির সংকট নিরসনে গ্যাস উৎপাদন বাড়াতে দেশের ৪৬টি কূপ অনুসন্ধান, খনন ও পুনঃখননের পরিকল্পনা নেয় সরকার। ২০২৫ সালের মধ্যে এসব খননকাজ শেষ হওয়ার কথা। এতে ৬১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে বলে আশা করা হচ্ছে। এ পরিকল্পনার অংশ হিসেবে এসজিএফএলের আওতাধীন সিলেটের ১৪টি কূপ খনন ও পুনঃখননের কাজ শুরু হয়। তিনটি পরিত্যক্ত কূপ পুনঃখনন শেষে গত বছর থেকে গ্যাস উত্তোলন করা হচ্ছে। সিলেট-৮, কৈলাসটিলা-৭ ও বিয়ানীবাজার-১ কূপ থেকে বর্তমানে দিনে ১১ মিলিয়ন বা ১ কোটি ১০ লাখ ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করছে এসজিএফএল। এরই ধারাবাহিকতায় গত ২৭ জুলাই কৈলাসটিলার পরিত্যক্ত ২ নম্বর কূপ পুনঃখনন শুরু হয়। ১৪ নভেম্বর কূপের ৩ হাজার ২৬২ মিটার নিচে গ্যাসের সন্ধান পাওয়া যায়। এসজিএফএলের নিজস্ব অর্থায়নে কৈলাসটিলা-২ কূপের ওয়ার্কওভারে ব্যয় হয়েছে প্রায় ৭১ কোটি ৮৫ লাখ টাকা।

 

এ ছাড়া গত ২৪ জুন এসজিএফএলের আওতাধীন হরিপুরের সিলেট-১০ নম্বর কূপেও পুনঃখনন শুরু হয়। শিগগির এই কূপ থেকে দিনে ১০ মিলিয়ন বা ১ কোটি ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে। একইভাবে রশিদপুর-২ নম্বর কূপ পুনঃখনন শুরুর সব ধরনের প্রস্তুতি শেষ। শিগগির কাজ শুরু হবে এবং তিন মাসের মধ্যে এ কূপ থেকে দৈনিক দেড় কোটি ঘনফুট গ্যাস উত্তোলন করে জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে।

 

সব মিলিয়ে এসজিএফএলের আওতাধীন উৎপাদিত কূপের সংখ্যা ১৩। কূপগুলো থেকে প্রতিদিন ১০০ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা হয়। যার আনুমানিক বাজারমূল্য ১০০ কোটি টাকা।

 

১৯৫৫ সালে সিলেটের হরিপুরে প্রথম গ্যাসের সন্ধান পাওয়া যায়। এরপর আবিষ্কার হতে থাকে একের পর এক গ্যাসক্ষেত্র। বর্তমানে দেশে ২৮টি গ্যাসক্ষেত্র রয়েছে। এগুলোর মধ্যে এসজিএফএলের আওতায় আছে ৫টি। সেগুলো হলো হরিপুর গ্যাসফিল্ড, রশিদপুর গ্যাসফিল্ড, ছাতক গ্যাসফিল্ড, কৈলাসটিলা গ্যাসফিল্ড ও বিয়ানীবাজার গ্যাসফিল্ড। এগুলোর মধ্যে ছাতক গ্যাসফিল্ড পরিত্যক্ত।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo