শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৯:০০ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
সিকৃবি’র নতুন ভিসি অধ্যাপক আলিমুল ইসলাম মাধবপুরে বিপুল পরিমাণ চোরাই পণ্য জব্দ করল বিজিবি এবার গ্রেপ্তার আতঙ্কে ‘কিংস পার্টি’ খ্যাত ‘পুতুল দলের’ নেতারা অপূর্ব ভাইয়ার চোখে চোখ রাখা কঠিন: ফারিণ ১০ দিন পর মা হবেন চবি শিক্ষার্থী, করলেন আত্মহত্যা গ্রিসে নৌকা ডুবে নিহত ১ নিখোঁজ ২, বাংলাদেশিসহ উদ্ধার ৯৭ শেখ হাসিনা ভারতে ছিলেন, আছেন, থাকবেন ‘হিট অফিসার’ মেয়েকে ৮ লাখ টাকা বেতন দিতেন আতিক সাকিব জানেন না তার পরবর্তী গন্তব্য কোথায় মাশরাফির সিলেট স্ট্রাইকার্সকে ৭২ ঘন্টার আল্টিমেটাম নতুন পরিচয়ে আবার বাংলাদেশে ফিরলেন পিটার হাস সিসিকের ২ হাজার ৫শ’ ৯ কোটি টাকার প্রকল্প বাতিল প্রধান উপদেষ্টার তহবিলে সাবেক এমপি শফি চৌধুরীর আড়াই কোটি টাকা অনুদান বিশ্বনাথে মাদ্রাসা প্রিন্সিপাল অপসসারণ নিয়ে সংঘর্ষে আহত ২০ অপসারণ না করার দাবি সুনামগঞ্জের চেয়ারম্যান মেম্বারদের সিলেট গোলাপগঞ্জের শমসের মবিন আটক হবিগঞ্জে নি খোঁ জ মাদরাসা ছাত্রের ম র দে হ উদ্ধার কুলাউড়ায় ছাত্রলীগ সভাপতি আটক তারেক রহমান আইনি লড়াই করে দেশে ফিরবেন : সিলেটে এম এ মালিক পর্দার অন্তরালে চলছে টিলা কাটার মহোৎসব সিলেট সীমান্তে যা যা ঘটলো আজ সুনামগঞ্জে সিগারেট নিয়ে বাকবিন্ডার জেরে সেচ্ছাসেবকলীগ নেতার হামলায় শিক্ষার্থী আহত বিএনপি নেতা হারিছ চৌধুরীর মরদেহ কবর থেকে উত্তোলন অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড ঢাকার সাবেক মেয়র আতিকুল গ্রেপ্তার আবারও ওয়েব ফিল্মে জুটি অপূর্ব-ফারিণ ৮ জাতীয় দিবস বাতিল করে আদেশ জারি সিলেটে আড়াই লক্ষাধিক টাকার ভারতীয় চিনি জব্দ বিয়ানীবাজারে সীমান্তে যুবলীগ নেতা আ ট ক সাকিবকে নিয়ে মিরপুর টেস্টের দল ঘোষণা বাংলাদেশের
তাহিরপুরে ফসলের ক্ষেতে বন্য হাতির তাণ্ডব

তাহিরপুরে ফসলের ক্ষেতে বন্য হাতির তাণ্ডব

 

তাহিরপুর প্রতিনিধি :: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সীমান্ত অতিক্রম করে লোকালয়ে ঢুকে জমির ধান নষ্ট করেছে বন্য হাতির দল। এ সময় সীমান্তবর্তী গ্রামগুলোতে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকেই বাড়িঘর ছেড়ে পার্শ্ববর্তী এলাকায় গিয়ে আশ্রয় নেয়।

 

গত শনিবার রাত ৯টা থেকে শুক্রবার ভোররাত পর্যন্ত হাতিগুলো উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের বড়গুপটিলা এলাকার দুরানী গুপের ধানের জমিতে হানা দেয়। এতে কৃষকের প্রায় ৭ কিয়ার (৩০ শতকে এক কিয়ার) জমির ধান সম্পূর্ণ নষ্ট হয়ে যায়।

 

বড়গুপ গ্রামের কৃষক জয়দর আলী জানান, ভারতের পাহাড়ি বন এলাকা থেকে নেমে আসা বন্য হাতির পাল তাঁর ৫ কিয়ার জমির ধান একেবারে শেষ করে দিয়েছে। মহাজনি সুদে ৩০ হাজার টাকা ধার এনে তিনি তাঁর জমিগুলোকে ধান রোপণ করেছিলেন। হাতির পাল সব নষ্ট করে দিয়েছে।

 

স্থানীয়রা জানান, কয়েক দিন ধরে হাতির পালটি রাতে নেমে আসে। ভোরে চলে যায়। শনিবার রাতে সেগুলো স্থানীয় কৃষকদের ফসলি জমিতে হানা দেয়।

 

একই গ্রামের আনোয়ার হোসেন জানান, ভারত থেকে আসা বন্য হাতির পালটি তাঁর ও প্রতিবেশী আক্তার হোসেনের দুই কিয়ার জমির ধান নষ্ট করে দিয়েছে। গ্রামের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

 

কড়ইগড়া গ্রামের শঙ্কর মারাক জানান, মাসখানেক ধরেই হাতিরপাল ভারত থেকে বড়গুপ এলাকাতে আসা-যাওয়া করছে। হাতি দেখে এলাকার লোকজন আতঙ্কে থাকে। অনেকেই প্রাণের ভয়ে টিন বাজায় ও শিঙায় ফুঁ দেয়। রাতে জঙ্গলের ভেতরে বাজারের সাধারণ টর্চলাইটে হাতিকে দেখা যায় না। এ অবস্থায় তিনি ঢাকা থেকে তিন হাজার টাকায় একটি সার্চলাইট কিনে এনেছেন, যাতে হাতির নজরদারি করতে পারেন।

 

তাহিরপুর উপজেলার দলইরগাঁও বন বিট কর্মকর্তা জহিরুল ইসলাম জানান, বন্য হাতি লোকালয়ে হানা দিলে সাধারণত স্থানীয়দের ডেকে এনে সচেতন করা হয়। হাতিকে আঘাত করার কোনো সুযোগ নেই। বর্তমানে তিনি ঢাকা আছেন। এলাকায় ফিরেই এ নিয়ে স্থানীয়দের সঙ্গে বসবেন।

 

 

তাহিরপুরের ইউএনও সুপ্রভাত চাকমা জানান, ভারত থেকে আসা বন্য হাতিগুলো বড়গুপ এলাকার কৃষকদের ধানের জমি ক্ষতি করছে। বিষয়টি সম্পর্কে তিনি জেনেছেন। এ ব্যাপারে তিনি সীমান্তের বিজিবি ও উত্তর বড়দল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের সঙ্গে পরামর্শ করে পরবর্তী পদক্ষেপ নেওয়ার ব্যাপারে প্রস্তুতি নিচ্ছেন।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo