বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১০ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
বৃষ্টিতে নাজেহাল কামারপাড়া

বৃষ্টিতে নাজেহাল কামারপাড়া

 

 

এহিয়া আহমদ :: আগামীকাল মুসলমান ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম উৎসব পবিত্র ঈদুল আজহা। ঈদ উপলক্ষে তাই ব্যস্ততা বেড়েছে কামারপাড়ায়। দিনরাত পরিশ্রম করে কামারশিল্পীরা কোরবানীর ঈদের প্রয়োজনীয় বিভিন্ন ধরণের যন্ত্রপাতি তৈরি করছেন। দোকানের সামনে সারি করে সাজিয়ে রাখা হয়েছে মাংস কাটার সরঞ্জাম। তাদের দাবি, ঈদ উপলক্ষে কাজে দম ফেলার ফুরসত না থাকলেও নেই তেমন বেচা-বিক্রি।

 

ঈদকে সামনে রেখে রাতদিন লোহা পেটার টুংটাং শব্দ আগের মতো নেই। কামারশিল্পীদের দা, ছুরি, বটি, চাপাতিসহ অন্যান্য সরঞ্জাম বানানোর কাজে কিছুটা ব্যস্ততা থাকলেও ক্রেতার সংকট রয়েছে বাজারে। বড় অর্ডার না থাকার ফলে নিত্যদিনের কর্ম ছাড়া দোকানের মালিক থেকে শুরু করে কর্মচারীরাও অলস সময় পার করছেন। অন্যবার এ সময় দোকানের কর্মচারী বাড়াতে হতো, কিন্তু এবার দেখা যায় তার উল্টো চিত্র।

 

সরেজমিনে দেখা যায়, পশু জবাই ও মাংস কাটাকাটিতে ব্যবহার করা ধারালো অস্ত্র বেচা-বিক্রির বড় অংশ বছরের এই সময়ে। দগদগে গরম লোহায় হাতুড়ির আঘাতে চারদিকে ছড়িয়ে পড়ছে আগুনের স্ফুলিঙ্গ। তৈরি করছে ঝন্ ঝন্ দ্যোৎনা শব্দ। পরিশ্রমের ঘামে নেয়ে ওঠছে কর্মকারের শরীর। ক্লান্তি-শ্রান্তি ভুলে বর্তমানে দৈনন্দিন কাজ নিয়ে ব্যস্ত থাকলেও ঈদের তেমন একটি প্রভাব আসেনি বাজারে। সারাবছর মন্দা যায় বাজার। তবে পবিত্র ঈদুল আজহা আসলে তাদের ব্যবসা বেড়ে দ্বিগুণ হয়ে যায়। তবে এ বছর কিছুটা কাজ থাকলেও বড় কোনো অর্ডার না থাকার অভিযোগ রয়েছে কামারপাড়া ব্যবসায়ীদের।

 

কর্মকাররা জানান, সারাবছর তেমন কাজ না থাকলেও কোরবানীর ঈদকে উপলক্ষ করে বেড়ে যায় তাদের তৈরি দা, বটি, চাকু-ছুরি, কুঁড়াল, তাসকাল, চাপাতির কদর ও চাহিদা। তাই বছরের আয়ের এই মৌসুমটাকে এতটুকুও ছাড় দিতে নারাজ তাঁরা। ব্যবসা নাই তারপরও প্রতিদিন দোকানে বিভিন্ন সরঞ্জামাদি তৈরি করছেন কারিগররা। ক্রেতা আকর্ষিত করতে পসরা সাজিয়ে রাখছেন দোকানের বাইরে। আর তাইতো চলছে বিরামহীন শ্রমের প্রতিযোগিতা। বাজারে লোহার দাম বৃদ্ধি হওয়ায় জিনিসপত্রের দামও বৃদ্ধি পেয়েছে। এ বছর কোরবানীর বাজারে ৮শ’ গ্রাম থেকে আড়াই কেজি পর্যন্ত চাপাতি বিক্রি হচ্ছে সর্বনিম্ন ৭শ’ টাকা থেকে সর্বোচ্চ ২ হাজার ৫শ’ টাকা পর্যন্ত। ছুরি বিক্রি হচ্ছে সর্বনিম্ন ৫শ’ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১ হাজার ৮শ’ টাকা পর্যন্ত।

 

শহুরে কিংবা গ্রামীণ দৈনন্দিন সংসার জীবনের গুরুত্বপূর্ণ কিছু অনুষঙ্গ তৈরির সঙ্গে আবহমানকাল থেকে জড়িয়ে আছে কর্মকার সম্প্রদায়। এই অতিপ্রয়োজনীয় অনুষঙ্গগুলো হলো দা, বটি, চাকু-ছুরি, কোদাল-খন্তি ইত্যাদি। আধুনিক শিল্পায়নের যুগে নিত্য প্রয়োজনীয় অনেক দ্রব্যের পাশাপাশি কর্মকার শিল্পের তৈজষপত্রগুলোর অনেকটাই এখন কল-কারখানায় তৈরি হচ্ছে। ফলে সময়ের ব্যবধানে সুপ্রাচীন অনেক পেশার মতো কামারশিল্পটাও কোনোভাবে টিকে আছে। তবে সারাবছর কাজ-কর্ম খুব একটা না থাকলেও এই কোরবানীর ঈদ উপলক্ষে তাদের কর্মচাঞ্চল্য বেড়ে যায় কয়েক গুণ। এবছর কর্মব্যস্ততা বাড়লেও ক্রেতা সংকটে রয়েছে কামারপাড়ার ব্যবসায়ীরা।

 

অন্যদিকে নগরীর বিভিন্ন পয়েন্ট ঘুরে দেখা যায়, ঈদুল আজহাকে কেন্দ্র করে মৌসুমী ব্যবসায়ীরা কোরবানীর পশুর মাংস কাটার জন্য বিভিন্ন সাইজের মুগুর, মাংস রাখার জন্য উড়া (টুকরি) এবং নিচে দেওয়ার জন্য তেরপাল বা প্লাস্টিক বস্তার শাল বিক্রি করছেন। দামও তুলনামূলকভাবে অন্যান্য বছরের তুলনায় একটু বেশি। কোরবানীর মাংস কাটার মুগুর বিক্রি হচ্ছে সর্বনিম্ন ২শ’ থেকে সর্বোচ্চ ৮শ’ টাকা পর্যন্ত। উড়া বা টুকরি বিক্রি হচ্ছে ৫শ’ টাকা থেকে হাজার টাকা পর্যন্ত। আবার তেরপাল বা প্লাস্টিক বস্তার শাল বিক্রি হচ্ছে ৬শ’ টাকা থেকে ১ হাজার ২শ’ টাকা পর্যন্ত।

 

নিলয় আয়রণ স্টোরের সত্ত্বাধিকারী বিপ্রজিৎ দে নিলয় জাগ্রত সিলেটকে জানান, কোরবানী আসলে আমাদের ব্যস্ততা বেড়ে যেত দ্বিগুণের থেকেও বেশি। কিন্তু এবছর সেটা হয়নি। বৃষ্টি আর আকস্মিক বন্যায় প্রভাব পড়েছে কোরবানীর বাজারে। ব্যবসার মন্দা যাচ্ছে। বৃষ্টির কারণে এবছর ক্রেতারা বাজারমুখী নন।

কামারের পেশায় এখন আর আগের মতো ব্যবসা নেই জানিয়ে ভুট্টু দে এবং বিজিত দে জানান, একসময় অনেক আয় করতাম। লাখ টাকার কাজও করেছি। আবার ৫০ হাজার টাকার কাজ করলে শ্রমিকদের বেতন, কয়লার খরচ দিয়ে ৩৫-৪০ হাজার টাকা থাকতো। কিন্তু এখন আর আগের অবস্থা নাই। এখন মানুষ অনলাইনে সব কিছু অর্ডার দিয়ে কিনে ফেলে, আমাদের কাছে আর কেউ আসে না। আমরা আর বড় কাজ পাই না। ছোটখাটো কাজ করি। আবার এখন অনেক আধুনিক মেশিন আসছে, সব যন্ত্রপাতি এখন মেশিন দিয়ে কাটে। আগে এগুলো আমরা হাতে তৈরি করতাম। কামারের কাজ এখন নাই বললেই চলে। বছরের বেশিরভাগ সময় আমরা বসে থাকি। টুকটাক করে জীবন চলে।

কামারপাড়ার ব্যবসায়ী সুদীপ্ত দে বিশ্বাস জানান, প্রতিবছর বেচা-বিক্রি ভালো যায়। কিন্তু এ বছর বৃষ্টির জন্য আমাদের কপালে ভাটা পড়ে গেছে। ঈদের সময় বৃষ্টিপাত থাকলে ব্যবসার অবস্থা নাজেহাল হয়ে যায়। ক্রেতা শূন্যতায় ভোগে কামারপাড়া এলাকা।

মা আয়রণ স্টোরের সত্ত্বাধিকারী দীপক দে বলেন, এ বছর নতুন কোনো অর্ডার নেই। প্রত্যেক বছর কোরাবানীর ঈদে বেশ ভালো অর্ডার পাওয়া যেতো। আবার পুরাতন রিপিয়ারিংয়ের কাজও পাওয়া যেতো প্রচুর। কিন্তু এ বছর ঈদে কামারীদের কোনো আমেজ নেই। দৈনন্দিন কাজ শেষ হলে বসে অবসর সময় কাটাতে হয় তাদের।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo