শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৭ অপরাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
শাল্লায় দ্বিমুখী আর দিরাইয়ে ত্রিমুখী লড়াইয়ের আভাস
রাত পোহালেই ভোটযুদ্ধ

শাল্লায় দ্বিমুখী আর দিরাইয়ে ত্রিমুখী লড়াইয়ের আভাস
রাত পোহালেই ভোটযুদ্ধ

 

সুনামগঞ্জ প্রতিনিধি :: আগামীকাল বুধবার সুনামগঞ্জের দিরাই-শাল্লা উপজেলা পরিষদ নির্বাচন। প্রয়াত রাজনীতিবিদ সুরঞ্জিত সেনগুপ্তের নির্বাচনী এলাকার এই দুই উপজেলার ভোটের উত্তাপ ছড়িয়েছে আশপাশের উপজেলায়ও। শেষ সময়ের প্রচারে ব্যস্ত সময় পার করেছেন প্রার্থীরাও। ভোটারদের কাছে টানতে ছুটে গেছেন পাড়া-মহল্লা, হাট-বাজার, হাওর ও ধানের খলায়। এলাকার সড়ক, স্বাস্থ্য ও শিক্ষার উন্নয়নসহ বিভিন্ন প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের কাছে ভোট চেয়েছেন তারা।

 

ভোটের ক্ষণ ঘনিয়ে আসায় এলাকার চায়ের দোকান থেকে শুরু করে প্রার্থীদের নির্বাচনী কার্যালয়েও চলেছে ভোটের হিসাব-নিকাশ। কোন প্রার্থী কোন অঞ্চলে ভালো করবেন, কোন সমাজে বেশি ভোট পাবেন– এ নিয়ে চলেছে আলোচনা।

 

দিরাই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচজন। তারা হলেন– জেলা আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক মো. আজাদুল ইসলাম রতন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায়, উপজেলা যুবলীগের সভাপতি রঞ্জন কুমার রায়, জেলা মহিলা আওয়ামী লীগের নেত্রী রিপা সিনহা ও উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মো. গোলাপ মিয়া।

 

দিরাই উপজেলায় ভোটার রয়েছেন ১ লাখ ৯৭ হাজার ২২৫ জন। এর মধ্যে নারী ভোটার ৯৭ হাজার ৩৫৪ জন ও পুরুষ ভোটার সংখ্যা ৯৯ হাজার ৮৭০ জন। উপজেলার ৫১০টি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ করা হবে।
দিরাই পৌর এলাকার একজন অবসরপ্রাপ্ত শিক্ষক বললেন, শেষ মুহূর্তে নানা হিসাব-নিকাশ মেলাচ্ছেন প্রার্থী ও সমর্থকরা। দলীয় প্রতীক বা সমর্থনে প্রার্থী না হওয়ায় শেষ সময়ে অঞ্চল, সমাজ এবং সম্প্রদায়ভিত্তিক প্রচারণারও চেষ্টা করেছেন কোনো কোনো প্রার্থী। ভোটযুদ্ধে এই উপজেলায় তিন প্রার্থী এগিয়ে রয়েছেন। তারা হলেন– প্রদীপ রায়, রঞ্জন রায় ও গোলাপ মিয়া।

 

স্থানীয় রাজনৈতিক কর্মীরা বলেন, গোলাপ মিয়ার পক্ষে তাঁর নিজের এলাকার বাসিন্দারা (শ্যামারচর) একাট্টা হয়েছেন। পুরো উপজেলা চষে বেড়িয়েছেন তাঁর এলাকার কর্মীরা।

 

সুরঞ্জিত সেনগুপ্তের স্ত্রী স্থানীয় সংসদ সদস্য ড. জয়া সেনগুপ্তার ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত প্রদীপ রায়ের পক্ষে জয়া সেনের অনুসারীরা সক্রিয় রয়েছেন। ভাই পৌর মেয়র বিশ্বজিত রায়ও শক্তি জুগিয়ে চলেছেন প্রদীপকে। অপরদিকে রঞ্জন রায়ের পক্ষে নেমেছেন এমপি জয়াবিরোধী আওয়ামী লীগের কর্মীরা। তাঁর সঙ্গে একটি বিশেষ সমাজের ভোটাররাও সক্রিয় রয়েছেন।

 

দিরাই প্রেসক্লাবের সভাপতি শামছুল ইসলাম খেজুর বলেন, নির্বাচন এখন পর্যন্ত ত্রিমুখী। প্রদীপ রায়, রঞ্জন রায় ও গোলাপ মিয়ার মধ্যে প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছে। তবে শেষ মুহূর্তে সেটি দ্বিমুখী হয়ে যেতে পারে এমনটি বলছেন কেউ কেউ। ভোটের আগে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।

 

এদিকে শাল্লা উপজেলা পরিষদ নির্বাচনে শেষ মুহূর্তের প্রচারে এগিয়ে রয়েছেন দুই প্রার্থী। তারা হলেন- জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান অবনী মোহন দাস ও উপজেলা বিএনপির সভাপতি (বহিষ্কৃত) সাবেক উপজেলা চেয়ারম্যান গণেন্দ্র চন্দ্র সরকার।

 

রাজনৈতিক পরিচয়ে ভোট না হওয়ায় শাল্লায় ভোটযুদ্ধে সম্প্রদায় এবং আঞ্চলিকতা ইস্যুও জয়-পরাজয়ে নিয়ামক হয়ে উঠতে পারে।

 

উপজেলার বাহারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিশ্বজিত চৌধুরী নান্টু বলেন, দলীয় পরিচয়ের ভোট ছাড়াও এখানে আঞ্চলিকতা এবং সম্প্রদায় ইস্যুও ভোটে প্রভাব ফেলবে।

 

নাম না প্রকাশের শর্তে উপজেলার একজন বিশিষ্ট রাজনীতিবিদ বলেন, উপজেলার চার ইউনিয়নের মধ্যে বাহারায় অবনী এবং হবিবপুরে গণেন্দ্রর পাল্লা ভারি। আটগাঁওয়ে অবনী ও গণেন্দ্র সমানে সমান। শাল্লা ইউনিয়ন পরিষদে অবনী, গণেন্দ্র ও আরেক প্রার্থী দীপু রঞ্জন দাসের ভোটও আছে।

 

এদিকে উপজেলার কিছু কেন্দ্রে ভোট কারচুপির আশঙ্কা করে আগেভাগে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে রিটার্নিং কর্মকর্তাকে লিখিত দিয়েছেন অবনী মোহন দাস। ভোটের মাঠে শেষ মুহূর্তেও প্রচারণায় ছিলেন অন্য প্রার্থী এস এম শামীমও।

 

শাল্লা উপজেলায় ভোটার সংখ্যা ৯১ হাজার ৩৬৮ জন। এর মধ্যে পুরুষ ৪৫ হাজার ৯৫৬ জন এবং নারী ৪৫ হাজার ৪১২ জন। উপজেলার ৪ ইউনিয়নে ভোটকেন্দ্র রয়েছে ৩৭টি।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo