রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা

গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা

 

গোয়াইনঘাট প্রতিনিধি :: চিকিৎসাসেবা সহজতর ও জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জনসাধারণের মাঝে সেবা দিতে প্রথমবারের মতো সিজারিয়ান অপারেশনের (ওটি) মাধ্যমে সন্তান প্রসব ইউনিট চালু করা হয়েছে। শহরে বিদ্যমান এ চিকিৎসাসেবা উপজেলা পর্যায়ে শুরু হওয়াতে স্থানীয়দের মাঝে খুশির আমেজ দেখা দিয়েছে।

 

সোমবার রাত সাড়ে ৮টার দিকে এক অন্তঃসত্ত্বার সিজারিয়ান অপারেশনের মাধ্যমে এ সেবাটি চালু করা হয়। স্বাস্থ্য বিভাগের কর্মপরিকল্পনায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কিশলয় সাহার সার্বিক দিকনির্দেশনায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার দীর্ঘ ৪৫ বছর শেষে সোমবার প্রথমবারের মতো সিজারের মাধ্যমে ফুটফুটে একটি কন্যাসন্তান জন্ম দেন এক প্রসূতি মা। বর্তমানে মা ও শিশু দুজনেই সুস্থ আছেন।

 

স্থানীয়রা জানান, কোনো অন্তঃসত্ত্বা মায়ের অবস্থার অবনতি হলে দূরের পথ সিলেট যাওয়া ছাড়া উপায় ছিল না। সিজারিয়ান অপারেশন না থাকায় ভোগান্তি পোহাতে হয়েছে উপজেলাবাসীকে। সরকারি সেবার জন্য এসময় উপজেলাবাসীকে বিকল্প হিসেবে বিভিন্ন বেসরকারি ক্লিনিক কিংবা সরকারি বড় হাসপাতালে সিজারিয়ান অপারেশন করাতে হতো। এতে অতিরিক্ত টাকা খরচ হতো, অনেকের সে সামর্থ্য ছিল না। বর্তমানে হাতের নাগালে এ চিকিৎসাব্যবস্থা চালু করায় কোনো প্রকার ঝামেলা ছাড়াই সিজারিয়ান সেবা পাওয়া যাবে।

 

 

প্রথম সিজারিয়ান অপারেশন সম্পন্ন করেন হাসপাতালের গাইনি বিভাগের কনসালটেন্ট ডা. সাবিনা। তাঁর সাথে একই বিভাগের বিশেষজ্ঞ ডা. নাজমা, কনসালট্যান্ট এনেস্থিসিয়া ডা. মামুন এবং নার্সিং সুপারভাইজার, ইনচার্জসহ সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দের সমন্বয়ে চলে সিজারিয়ান অপারেশন।

 

গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইউএইচও ডা. কিশলয় সাহা জানান, উপজেলা হাসপাতাল প্রতিষ্ঠার দীর্ঘ ৪৫ বছর পেরিয়ে যাওয়ার পর গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান প্রসব ইউনিটের মাধ্যমে নতুন আরেকটি চিকিৎসাসেবা চালু করা হয়েছে। যা এতদিন আমার কাছে স্বপ্ন ছিল তা বাস্তবায়ন করতে পেরে সত্যি আমার অনেক ভালো লাগছে যা ভাষায় প্রকাশ করার নয়। এই ইউনিট চালু করতে আমার ঊর্ধ্বতন বিভাগের সকল পর্যায়ের কর্মকর্তাদের ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যমন্ত্রী, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমদ এমপি, আমার সহকর্মী সকল ডাক্তার এবং নার্সিং সুপারভাইজার, ইনচার্জসহ সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের প্রতি। সকলের সার্বিক সহযোগিতায় গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভবিষ্যতে আরও বিভিন্ন চিকিৎসাসেবা সংযুক্ত হবে এবং এ থেকে উপজেলাবাসী উপকৃত হবেন।

 

গোয়াইনঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদুল ইসলাম বলেন, সরকার জনগণের চিকিৎসাসেবায় আন্তরিক ও সেবার মানসিকতা নিয়ে কাজ করে আসছে। সরকারের সেই ধারাবাহিকতার অংশের আওতায় গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান প্রসব ইউনিট চালু হওয়া। ভবিষ্যতে গোয়াইনঘাটের মানুষের চিকিৎসাসেবা আরও সহজতর জনগণের দোরগোড়ায় রাখতে সরকারের সব ধরনের ব্যবস্থা প্রসারিত করা হবে।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo