মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৯ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
গোয়াইনঘাটে হাওরাঞ্চলের ৫০০ পরিবার পেল প্রশাসনের ‘সমন্বিত জরুরি সেবা’

গোয়াইনঘাটে হাওরাঞ্চলের ৫০০ পরিবার পেল প্রশাসনের ‘সমন্বিত জরুরি সেবা’

 

গোয়াইনঘাট প্রতিনিধি :: গোয়াইনঘাট উপজেলায় পানিবন্দি হাওর এলাকার ৫০০টি বন্যার্ত পরিবারে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে উপজেলা প্রশাসনের উদ্যোগে সমন্বিত জরুরি সরকারি সেবা প্রদান কার্যক্রম পরিচালিত হয়েছে। বন্যার্ত পানিবন্দি মানুষকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে মানবিক সহায়তা প্রদানের অংশ হিসেবে এই সমন্বিত সরকারি জরুরি সেবা প্রদান কার্যক্রম পরিচালিত হয়।

 

মঙ্গলবার সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত গোয়াইনঘাট উপজেলার লেঙ্গুড়া হাওর এবং নন্দীরগাঁও এলাকার চলিতাবাড়ি, শিয়ালাহাওর ও জলুরমুখ এলাকায় এ কার্যক্রম পরিচালিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদুল ইসলামের নেতৃত্বে গোয়াইনঘাট উপজেলার সমন্বিত জরুরি সরকারি সেবা কার্যক্রমের টিমগুলোকে সমন্বয় করেছেন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শীর্ষেন্দু পুরকায়স্থ।

 

উপজেলা প্রশাসন গোয়াইনঘাটের উদ্যোগে দিনব্যাপী কার্যক্রমের মধ্যে ছিল হাওর এলাকার জনগণের পানিবাহিত রোগ প্রতিরোধে ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে বন্যার্তদের ফ্রি মেডিকেল ক্যাম্প (চিকিৎসা পরামর্শ, বিনামূল্যে ঔষধ প্রদান, খাবার স্যালাইন বিতরণ)। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কিশলয় সাহার নেতৃত্বে পরিচালিত হয় মেডিকেল ক্যাম্পটি। চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যসেবা কর্মীরাও এ সময় সঙ্গে ছিলেন।

 

জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের পক্ষ থেকে বিশুদ্ধ পানি সরবরাহ সেবা প্রদান করা হয়েছে। বিতরণ করা হয়েছে ১০ হাজার পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ১০০টি বিশুদ্ধ পানিসহ জেরিকেন (১০ লিটার ধারণ ক্ষমতার), পানি বিশুদ্ধকরণ কিট ৪০ টি (প্রতি ১০ পরিবার ১টি কিট ব্যবহার করতে পারবে)।

 

অপর দিকে গোয়াইনঘাট থানার উদ্যোগে ৪০০ জনের মাঝে রান্না করা খিচুড়ি বিতরণ করা হয়েছে। থানার ওসি রফিকুল ইসলাম পিপিএম এর নেতৃত্বে রান্না করা খাবার বিতরণ কার্যক্রম পরিচালিত হয়। এছাড়া গবাদিপশুর বন্যাকালীন বিশেষ স্বাস্থ্য সেবা পরিচর্যা করে ভেটেরিনারি সার্জন ডা. সাবের ও উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. জামাল খানের টিম। এসময় ৪০টি পরিবারকে গবাদিপশুর গো-খাদ্য, জরুরি ঔষধ ও ভিটামিন প্রদান করা হয়েছে। বন্যাকালীন কৃষি ও কৃষকের সুরক্ষা সেবা প্রদান করেন উপজেলা কৃষি অফিসার। এসময় শাক-সবজির বীজ এবং বন্যাকালীন সময়ে ধান সংরক্ষণ পদ্ধতি সম্পর্কিত পরামর্শ প্রদান করে উপজেলা কৃষি অফিসার রায়হান পারভেজ রনির কৃষি টিম।

 

একই সাথে বন্যাদুর্গত এলাকার বয়স্ক ও প্রতিবন্ধীদের সামাজিক সুরক্ষা সহায়তা প্রদানের জন্য তথ্য সংগ্রহ করেন উপজেলা সমাজসেবা অফিসার আবু কাওসার।

 

সরকারি সংস্থাগুলোর পাশাপাশি এনজিও সংস্থাগুলোও এতে অংশ নেয়। ওয়ার্ল্ড ভিশন এর পক্ষ থেকে ১০ হাজার পানি বিশুদ্ধকরণ পাউডারের প্যাকেট বন্যাদুর্গত ৫০০ পরিবারকে প্রদান করা হয়।

 

এ সমন্বিত সেবা প্রদান কার্যক্রমে উপস্থিত ছিলেন গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা রায়হান পারভেজ রনি, গোয়াইনঘাট থানার ওসি রফিকুল ইসলাম পিপিএম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কিশলয় সাহা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শীর্ষেন্দু পুরকায়স্থ, সমাজসেবা কর্মকর্তা আবু কাওছার, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সুভাস চন্দ্র পাল ছানা, গোয়াইনঘাট উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের সাবেক কমান্ডার বীরমুক্তিযোদ্ধা আব্দুল হক প্রমুখ।

 

এ ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম বলেন, প্রশাসনের পক্ষ থেকে দুর্যোগকালীন সময়ে সমন্বিত জরুরি সেবা প্রদান কার্যক্রম অব্যাহত থাকবে।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo