মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫৭ পূর্বাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
খামারিদের দুশ্চিন্তায় বাড়তি খরচ আর ভারতীয় গরু

খামারিদের দুশ্চিন্তায় বাড়তি খরচ আর ভারতীয় গরু

 

হবিগঞ্জ প্রতিনিধি :: নিজের ডেইরি ফার্মে ৮০টি ষাঁড় লালন-পালন করেছেন মোত্তাকিন চৌধুরী। গো-খাদ্যের দাম বেড়ে যাওয়ায় অতিরিক্ত খরচ পড়েছে তার। অন্যদিকে কোরবানি ঈদের ক্ষণ ঘনিয়ে আসার সাথে সাথে দেশে ভারতীয় গরুর অবৈধ প্রবেশ নিয়েও এ খামারির দুশ্চিন্তা রয়েছে।

 

হবিগঞ্জ জেলায় এবার চাহিদার তুলনায় সংখ্যায় প্রায় দশ হাজারেও বেশি কোরবানির গরু উৎপাদন হয়েছে। এরপর যদি ভারতীয় গরু প্রবেশ করে তাহলে দাম কমে গিয়ে বড় অঙ্কের লোকসানে পড়তে হবে বলে জানান হবিগঞ্জের মাধবপুর উপজেলার ‘পিউর অ্যান্ড অর্গানিক ডেইরি ফার্মের’ মালিক মোত্তাকিন চৌধুরী।

 

তিনি বলেন, এবার গো-খাদ্যের দাম বেড়ে যাওয়ায় পশু লালন-পালনে অতিরিক্ত খরচ হয়েছে। এখন আবার ভারতীয় গরুর অবৈধ প্রবেশ নিয়ে দুশ্চিন্তা হচ্ছে। ভারতীয় গরু দেশে এলে আমাদের পথে বসতে হবে। সেজন্য দেশে ভারতীয় গরুর প্রবেশ ঠেকাতে প্রশাসনের প্রতি গুরুত্ব দিয়ে কাজ করার দাবি জানান এই উদ্যোক্তা।

 

বানিয়াচং উপজেলার কাটখাল গ্রামে ১২টি ষাঁড় লালন-পালনকারী লুৎফুর রহমান জানান, তার খামাড়ের সবগুলো দেশি জাতের ষাঁড়। প্রাকৃতিক খাবার দিয়ে এগুলো লালন-পালন করা হয়েছে। তাই ভালো দাম না পেলে লোকসান গুণতে হবে।
হবিগঞ্জ সদর উপজেলার চানপুর গ্রামে ‘নেহার এগ্রো খামারে’ গিয়ে দেখা যায়, সেখানে দেড়শ’র বেশি গরু লালন-পালন করা হয়েছে। অধিকাংশই এবারের কোরবানি ঈদে বিক্রির জন্য প্রস্তুত।

 

খামারটির মালিক মজনু মিয়া ও স্থানীয় জনপ্রতিনিধি তৌহিদ মিয়া জানান, অনেক খরচ করে গরু ও মহিষগুলো উৎপাদন করা হয়েছে। এ পরিস্থিতিতে ভালো দাম না পেলে লোকসান গুণে খামারের প্রতি আগ্রহ কমে যাবে। তাই ভারতীয় গরুর অবৈধ প্রবেশ বন্ধ করা জরুরি।

 

শায়েস্তাগঞ্জ উপজেলার নুরপুরে ‘ডেইরি পিজিও লাইভস্টক ফার্মারস’ নামের প্রতিষ্ঠানের মালিক কালা মিয়া তার খামারে ৫০টি কোরবানির গরু পালন করেছেন। তিনি মারা যাওয়ার পর পুত্রবধূ পারুল বেগম খামারটি পরিচালনা করেছেন। তিনি জানান, খামারে তিনজন শ্রমিক কাজ করছেন। তাদের মজুরির পাশাপাশি গোখাদ্যের দাম বেশি হওয়ায় উৎপাদন খরচ বেড়েছে। এ বছর গত বছরের চেয়ে বেশি দামে গরু বিক্রি করতে হবে।

 

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয় থেকে জানা গেছে, হবিগঞ্জে নিবন্ধিত ৪২৪টি ও অনিবন্ধিত খামার ৫ হাজার ৭৩৭টি পশুর খামার রয়েছে। এ বছর জেলায় কোরবানি গরুর চাহিদা ৯০ হাজার ৬৩৮টি; উৎপাদন হয়েছে ১ লাখ ২ হাজার ৯টি। এর মধ্যে ষাড় ২৯ হাজার ৮৯৪টি, বলদ ৫ হাজার ২৬৪টি, গাভী ১৩ হাজার ৪২টি, মহিষ ৬৫১টি, ছাগল ৩২ হাজার ৬০৮টি, ভেড়া ২১ হাজার ৫১৫টি এবং অন্যান্য ২টি পশু রয়েছে।

 

কয়েকজন খামারির সঙ্গে কথা বলে জানা যায়, ঈদে চুনারুঘাট ও মাধবপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতীয় গুরু প্রবেশের শঙ্কা রয়েছে। এমনটি হলে উদ্যোক্তাদের লোকসানে পড়তে হবে। তাই প্রায় প্রত্যেকজন খামারি এ বিষয়ে দুশ্চিন্তায় রয়েছেন।

 

এদিকে, সম্প্রতি চুনারুঘাট উপজেলায় অবৈধ পাচার ঠেকাতে আইন-শৃঙ্খলা সভা করেছে জেলা ও পুলিশ প্রশাসন। এতে উপস্থিত জেলা প্রশাসক মোছা. জিলুফা সুলতানা ও পুলিশ সুপার আক্তার হোসেন জানান, ভারতীয় গরুর প্রবেশ ঠেকাতে সতর্কতা অবলম্বন করা হয়েছে। এক্ষেত্রে সবাইকে সজাগ থাকার জন্যও তারা অনুরোধ জানিয়েছেন।

 

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo