শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৬ অপরাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
এসএসসিতে পাসের হারে সবার পেছনে সিলেট, বেড়েছে জিপিএ-৫

এসএসসিতে পাসের হারে সবার পেছনে সিলেট, বেড়েছে জিপিএ-৫

 

নিজস্ব প্রতিবেদক :: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পাসের হারে শীর্ষে রয়েছে যশোর বোর্ড। আর সর্বনিম্ন পাসের হার সিলেট বোর্ডে। যশোর বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৩২ শতাংশ। আর সর্বনিম্ন সিলেট বোর্ডে পাসের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ। এছাড়া ঢাকা বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩২ শতাংশ, রাজশাহীতে ৮৯ দশমিক ২৫ শতাংশ, কুমিল্লায় ৭৯ দশমিক ২৩ শতাংশ, চট্টগ্রামে ৮২ দশমিক ৮০ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ১৩ শতাংশ, দিনাজপুরে ৭৮ দশমিক ৪০ শতাংশ ও ময়মনসিংহে ৮৪ দশমিক ৯৭ শতাংশ।

 

রবিবার গণভবনে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

ফলাফল বিশ্লেষণে দেখা যায়, এবার এসএসসি ও সমমান পরীক্ষায় সিলেট বোর্ডে পাসের হার কমেছে। তবে জিপিএ-৫ বেড়েছে মাত্র ১৯টি। এবার এ বোর্ডে পাসের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৪৭১ জন। গত বছরের তুলনায় এবার পাসের হার কমেছে ২ দশমিক ৭১ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৭৬ দশমিক ০৬ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ৫ হাজার ৪৫২ জন। এর আগের বছর ২০২২ সালে পাসের হার ছিল ৭৮ দশমিক ৮২ শতাংশ।

 

 

 

রবিবার দুপুরে সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ চন্দ্র পাল এ তথ্য নিশ্চিত করেছেন।
এ বছর ফলাফল খারাপ হওয়া মানবিক বিভাগের শিক্ষার্থী বেড়ে যাওয়া এবং বিজ্ঞান বিভাগে শিক্ষার্থী কমার বিষয়টি তুলে ধরে তিনি বলেন, এ বছর জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৪৭১ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৫ হাজার ৪৫২ জন। সে হিসেবে এবার জিপিএ-৫ বেড়েছে ১৯টি। এ বছর বিজ্ঞানে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ১৩৫ জন। এরমধ্যে ছাত্র ২ হাজার ৫২৮ জন এবং ছাত্রী ২ হাজার ৬০৬ জন। মানবিকে  জিপিএ-৫ পেয়েছে ২৪৪ জন। এ মধ্যে ছেলে ৫৪ এবং ছাত্রী ১৯০ জন। ব্যবসা শিক্ষায় ৯৩টি জিপিএ-৫ এর মধ্যে ছাত্র ৩৪ এবং ছাত্রী ৫৯ জন।

 

এসএসসিতে এ বছর এক লাখ ৯ হাজার ৫৮০ জন পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহণ করে এক লাখ ৯৭৩ জন। এদের মধ্যে কৃতকার্য হয় ৮০ হাজার ৬ জন। বিজ্ঞান বিভাগে ২৪ হাজার ২২৬ জন পরীক্ষার্থীর মধ্যে ২৪ হাজার ১৫৩ জন অংশ নিয়ে পাস করে ২১ হাজার ২৮৯ জন। এর মধ্যে ছাত্র ১০ হাজার ৫১০ জনের মধ্যে ১০ হাজার ৪৭৯ জন পরীক্ষা দিয়ে পাস করে ৯ হাজার ৫৬৬ জন। ছাত্রীদের মধ্যে ১৩ হাজার ৭১৬ জন পরীক্ষার্থীর ১৩ হাজার ৬৭৪ জন অংশ নিয়ে পাস করেছেন ১১ হাজার ৭২৩ জন। বিজ্ঞানে মোট পাসের হার ৮৮ দশমিক ১৪ শতাংশ। এ বিভাগে মানবিকে পাসের হার ৬৮ দশমিক ৫০ শতাংশ। বোর্ডের অধীন ৭৭ হাজার ৯৫৪ জন পরীক্ষার্থীর মধ্যে ৭৭ হাজার ৫৪৭ জন অংশ নিয়ে পাস করে ৫৩ হাজার ১১৬ জন। এদের মধ্যে ছাত্র ৩০ হাজার ৮৭২ জন পরীক্ষার্থীর মধ্যে ৩০ হাজার ৭৩৪ জন অংশ নিয়ে পাস করে ২০ হাজার ৯৭৯ জন। আর ছাত্রী ৪৭ হাজার ৮২ জন পরীক্ষার্থী থাকলেও অংশ নিয়েছে ৪৬ হাজার ৮১৩ জন। এর মধ্যে পাস করেছে ৩২ হাজার ১৩৭ জন। ব্যবসা শিক্ষায় বোর্ডে মোট ৭ হাজার ৪০০ জন পরীক্ষার্থীর মধ্যে ৭ হাজার ৩৭৩ জন অংশ নিয়ে পাস করে ৫ হাজার ৬০১ জন। পাসের হার ৭৫ দশমিক ৯৭ শতাংশ। এর মধ্যে ছাত্র ৩ হাজার ৭২২ জন পরীক্ষাথীর ৩ হাজার ৭১৩ জন পরীক্ষা দিয়ে পাস করে ২ হাজার ৮৬১ জন। ছাত্রীদের মধ্যে ৩ হাজার ৬৭৮ জন পরীক্ষার্থীর মধ্যে ৩ হাজার ৬৬০ জন অংশ নিয়ে পাস করে ২ হাজার ৭৪০ জন।
সিলেট বোর্ডে মোট পরীক্ষার্থীর মধ্যে ৫০৭ জন ফেল করেছে। এছাড়া বোর্ডে মোট ফেল করেছে ২৯ হাজার ৬৭ জন শিক্ষার্থী।

 

বিজ্ঞান বিভাগে পরীক্ষায় অংশ নেয়নি ৭৩ জন এবং ফেল করেছে ২ হাজার ৮৬৪ জন শিক্ষার্থী। মানবিকে বিভাগে পরীক্ষায় অংশ নেয়নি ৪০৭ জন। আর ফেল করেছে ২৪ হাজার ৪৩১ জন। ব্যবসা শিক্ষায় পরীক্ষায় অংশ নেয়নি ২৭ জন এবং ফেল করেছে ১ হাজার ৭৭২ জন।

 

প্রতি বছরের মতো এবারও ফলাফল বিপর্যয়ের পেছনে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল হাওরাঞ্চল সুনামগঞ্জকে দায়ী করলেও পাসের হারের দিকে সুনামগঞ্জ জেলা বিভাগের মধ্যে সবচেয়ে এগিয়ে। ফলাফলের পাসের হারে সিলেট ৭২ দশমিক ৫৬ শতাংশ। সেখানে সুনামগঞ্জ ৭৪ দশমিক ৭২ শতাংশ। এছাড়া পাসের হারে মৌলভীবাজার ৭১ দশমিক ৭৭ শতাংশ এবং সবচেয়ে পিছিয়ে থাকা হবিগঞ্জে পাসের হার ৭১ দশমিক ৫৪ শতাংশ। এ বছর শতভাগ পাসের হারের শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে। গত বছর ২৩টি প্রতিষ্ঠানে শতভাগ পাস করলেও এবার ৩১টি প্রতিষ্ঠান শতভাগের তালিকায়।

 

এছাড়া ফলাফল বিপর্যয়ে করোনা পরিস্থিতিকে এখনও দায়ী করছেন বোর্ডের এ কর্মকর্তা। তিনি বলেন, করোনাকালের ধাক্কা আমরা এখনও কাটিয়ে উঠতে পারিনি।

 

গত দুই বছর ধরে ফলাফল বিপর্যয় কাটিয়ে না উঠতে পারা এবং একই যুক্তি বার বার তুলে ধরার ইস্যুতে তিনি যুক্তি পাল্টিয়ে দক্ষ শিক্ষকের অভাব ও মানবিকে বেশি শিক্ষার্থী ফেল করার বিষয়টিকে ফলাফল বিপর্যয়ের কারণ হিসেবে দাবি করেন। তবে তা কাটিয়ে উঠতে প্রতিষ্ঠান প্রধানদের পরামর্শ দিয়ে আসছেন বলেও জানান তিনি।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo