শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩৯ অপরাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
মাধবপুরের ৫টি বাগানে চা উৎপাদনে ভাটা

মাধবপুরের ৫টি বাগানে চা উৎপাদনে ভাটা

 

মাধবপুর প্রতিনিধি :: তীব্র তাপদাহে পাঁচটি সবুজ চা-বাগান পুড়ে লালচে বর্ণ ধারণ করছে হবিগঞ্জের মাধবপুর উপজেলায়। এর আগে এতটা খরার মুখে পড়েনি এখানকার চা-বাগানগুলো। প্রচণ্ড গরমের কারণে পাঁচটি চা-বাগানে উৎপাদন গিয়ে ঠেকেছে তলানিতে। ফলে এ বছর লক্ষ্যমাত্রা অর্জন না হওয়ার আশঙ্কার কথা জানিয়েছেন বাগান মালিকরা।

 

এপ্রিল-মে মাসে চা বাগানে নারী শ্রমিকরা সারাদিন চা পাতা সংগ্রহ করেন। সম্প্রতি বাগানগুলোতে সারাদিন কাজ করে একজন শ্রমিক ১৫ থেকে ২০ কেজি চা পাতা সংগ্রহ করছেন। খরা না থাকলে একেকজন শ্রমিক ২০ কেজির বেশি পাতা সংগ্রহ করতে পারেন। তাছাড়া এখন যে পাতা সংগ্রহ করা হচ্ছে, তার মানও তেমন ভালো নয়। কারণ খরা বেশি থাকায় চা গাছে নতুন কুঁড়ি ও পাতা গজাচ্ছে না।

 

মাধবপুর উপজেলার পাঁচটি চা-বাগান হলো– নোয়াপাড়া, বৈকণ্ঠপুর, জগদীশপুর, সুরমা ও তেলিয়াপাড়া চা-বাগান। এসব বাগান ঘুরে দেখা গেছে, প্রচণ্ড গরমে নারী চা শ্রমিকরা দৈনিক হাজিরা ঠিক রাখতে চা পাতা সংগ্রহ করতে প্রাণপণ চেষ্টা করছেন। তবে গত কয়েক দিনের প্রচণ্ড খরায় বাগানের মাইলের পর মাইল সবুজ চা-বাগান কালচে ও লাল বর্ণ ধারণ করেছে।

 

বৈকণ্ঠপুর চা-বাগানের শ্রমিক ঊর্মিলা মুণ্ডা জানান, প্রচণ্ড গরমে চা গাছের পাতা পুড়ে যাচ্ছে। তীব্র খরায় সৃষ্টি হয়েছে বন্ধ্যাত্ব। গরমে চা গাছের পাতা ও শরীর পুড়ে যাচ্ছে।

 

জগদীশপুর চা-বাগানের নারী চা শ্রমিক অমরি সাঁওতাল জানান, অন্যান্য বছর এ সময় প্রচুর চা পাতা মেলে। এবার পরিস্থিতি বিপরীত। বৃষ্টি না হলে বাগান আরও পুড়ে যাবে।

 

নোয়াপাড়া চা-বাগানের সহকারী ব্যবস্থাপক সোহাগ মোহাম্মদ জানান, উৎপাদন খরচ বৃদ্ধি এবং দর কমে যাওয়ায় চা খাতে এখন প্রতি বছর লোকসান গুনতে হয়। তবে খরার কারণে এবার চা-বাগান আরও ক্ষতির মধ্যে পড়েছে। গত বছর নোয়াপাড়া চা-বাগানের উৎপাদন ছিল ৪ লাখ ৫৯ হাজার কেজি। তবে চলতি মৌসুমে এখন পর্যন্ত কারখানা চালু করা সম্ভব হয়নি।

 

জগদীশপুর চা-বাগানের ব্যবস্থাপক ফকির লিমন আহমেদ জানান, বাগানের মাটি বালু মিশ্রিত দোআঁশ মাটি হওয়ায় গরম হয়ে চা গাছ পুড়ে যাচ্ছে। এতে বাগানগুলোতে উৎপাদন অনেক হ্রাস পেয়েছে। গত বছর জগদীশপুর চা বাগানের উৎপাদন ছিল ৩ লাখ ৩৩ হাজার কেজি। এ বছর লক্ষ্যমাত্রা ছিল ৪ লাখ কেজি। তবে দীর্ঘ তাপদাহে চা গাছ পুড়ে যাওয়ায় সবকিছু ওলটপালট হয়ে যাচ্ছে।

 

সুরমা চা-বাগানের ব্যবস্থাপক বাবুল সরকার জানান, এ বছর সুরমা চা-বাগানে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১৫ লাখ কেজি। গত বছর চা উৎপাদন হয় ১২ লাখ ৩০ হাজার কেজি। তবে এবার খরায় কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন অসম্ভব।

 

একই কথা জানিয়েছেন তেলিয়াপাড়া চা-বাগানের ব্যবস্থাপক দীপেন কুমার সিনহা।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo